ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

শিক্ষক আন্দোলনের মধ্যেই হাবিপ্রবির ভর্তি পরীক্ষা

  হাবিপ্রবি প্রতিনিধি

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৯, ১৩:৪২

শিক্ষক আন্দোলনের মধ্যেই হাবিপ্রবির ভর্তি পরীক্ষা
ফাইল ছবি

শিক্ষকদের আন্দোলনের মধ্যেই আগামীকাল রোববার শুরু হচ্ছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ভর্তি পরীক্ষা। এই পরীক্ষায় দায়িত্ব পালনে অস্বীকৃতি জানিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা। তারপরও ভর্তি পরীক্ষায় তেমন কোনো সমস্যা হবে না বলে দাবি বিশ্ববিদ্যালয় প্রশাসনের।

বেতন বৈষম্য দূরীকরণ, সহকারী অধ্যাপকদের লাঞ্ছিত ও নারী শিক্ষকদের শ্লীলতাহানিকারীদের বিচারসহ বিভিন্ন দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে ১৪ নভেম্বর থেকে আন্দোলন শুরু করেন ৬১ সহকারী অধ্যাপক। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে আন্দোলনে নামে হাবিপ্রবির প্রগতিশীল শিক্ষক ফোরামও। এর জেরে দুই মাসের বেশি সময় ধরে বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। দেশের সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শেষে ক্লাস শুরু হলেও একই কারণে এখানে ভর্তি পরীক্ষাই হয়নি।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, রোববার ২০১৮-১৯ সেশনের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ জন্য প্রয়োজনীয় শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে দায়িত্বও বণ্টন করা হয়েছে। ২০ জানুয়ারি ‘জি’ ও ‘সি’ ইউনিটের, ২১ জানুয়ারি ‘এফ’ ও ‘সি’ ইউনিটের, ২২ জানুয়ারি ‘বি’ ও ‘ডি’ ইউনিটের এবং ২৩ জানুয়ারি ‘এ’ ও ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ভর্তি পরীক্ষায় হাবিপ্রবির ২০০৫ আসনের বিপরীতে পরীক্ষা দেবেন এক লাখ ১২ হাজার ১৯২ শিক্ষার্থী।

এদিকে ভর্তি পরীক্ষায় দায়িত্ব পালন করবেন না বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা। তারা বৃহস্পতিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে দুটি চিঠি দিয়েছেন। ওই চিঠিতে বিশ্ববিদ্যালয়ের চলমান সংকট সমাধান হওয়ার আগে তারা ভর্তি পরীক্ষার দায়িত্ব পালন থেকে বিরত থাকার সিদ্ধান্তের কথা জানান।

হাবিপ্রবির রেজিট্রার প্রফেসর ড. সফিউল আলম জানান, গত ১০ থেকে ১৩ ডিসেম্বর ভর্তি পরীক্ষার তারিখ ছিল। অনিবার্য কারণে তা পিছিয়ে ২০ থেকে ২৩ জানুয়ারি করা হয়। এই পরীক্ষা কোনোভাবেই আর পেছানো সম্ভব নয়।

তিনি বলেন, ভর্তি পরীক্ষায় সব শিক্ষকের অংশগ্রহণ থাকলে ভালো হতো, কিন্তু কেউ না এলে তো কিছু করার নেই। তিনি পরীক্ষার্থীদের উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানান।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত