ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

অসংখ্য প্রস্তাব পেয়েছি, যেটার উত্তর এখনো ‘না’

  ইমরুল নূর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৬:১৪  
আপডেট :
 ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৭:২১

অসংখ্য প্রস্তাব পেয়েছি, যেটার উত্তর এখনো ‘না’
সামা মেহ্জাবীন রিনতি

মানুষ তার স্বপ্নের সমান বড়। আর সেই স্বপ্নকে লালন করে প্রত্যেকেই একটু একটু করে সামনের দিকে এগিয়ে যান। ঠিক তেমনই এক স্বপ্নবাজ তরুণী সামা মেহ্জাবীন রিনতি; যিনি ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন বড় হয়ে গায়িকা হবেন। হয়েছেনও তাই; কিন্তু সেই পরিচয় ছাপিয়ে তিনি এখন ব্যস্ত উপস্থাপনায়। প্রায় এক দশক অর্থাৎ নয় বছরেরও বেশি সময় ধরেই উপস্থাপনা করছেন মোহনীয় হাসির এই উপস্থাপিকা। তার নান্দনিক উপস্থাপনায় তার অতিথি থেকে শুরু করে পর্দার বাইরের দর্শকরাও হন মুগ্ধ।

গায়িকা যখন উপস্থাপিকা- বলতেই রিনতির উত্তর, ‘গানটা আমার স্বপ্ন আর উপস্থাপনা আমার ভালো লাগা। হৃদয়ের সঙ্গে যখন আমার গান বের হয় তখন আরটিভিতে ফোনো লাইভ স্টুডিও কনসার্টে অংশগ্রহণ করি। তখন চ্যানেলটির কর্তৃপক্ষ আমাকে উপস্থাপনা করার প্রস্তাব দেন। তখনও আমার উপস্থাপনা সম্পর্কে কোনো ধারণা ছিলো না। তখন চ্যানেলে থেকে আমার বাবার সঙ্গে যোগাযোগ করেন। আমার বাবা বাংলাদেশ সেনাবাহিনীতে থাকায় এসব অনুষ্ঠান করার পক্ষে ছিলেন না তিনি। কারণ অনেক রেস্ট্রিকশন থাকে। তারপর আমার বাবা অনুমতি দিলে আমি অংশ নিই। আমার প্রথম প্রোগ্রামই ছিলো লাইভ। কোনোরকম প্রস্তুতি ছাড়াই উপস্থাপনা করি। তারপর সেটি ভালো হওয়ায় আমাকে আরটিভির সাপ্তাহিক অনুষ্ঠানে নিয়মিত উপস্থাপনার দায়িত্ব দেওয়া হয়। এভাবেই শুরুটা হয়। সেই থেকে এখনো উপস্থাপনা করে যাচ্ছি। এই জায়গাটার প্রতি অন্যরকম একটা ভালো লাগা তৈরি হয়েছে। আমি বেশ উপভোগ করি।

উপস্থাপনা করলেও গান থেমে নেই আমার। কারণ আমার কাছে ওটা আগে। গান নিয়ে আমার অনেক পরিকল্পনা রয়েছে। এবছর কিছু মিউজিক ভিডিও করারও প্লান আছে।’

২০১০ সালের দিকে সঙ্গীতশিল্পী হৃদয় খানের ‘হৃদয় মিক্স-টু’ অ্যালবামে তিনটি গান নিয়ে হাজির হন। সেখানে ‘মনের গভীরে’, ‘মাওলা’ ও ‘ভালোবাসা’ শিরোনামে গানগুলো দিয়ে বেশ দর্শকপ্রিয়তা পান রিনতি। এরপর গান নিয়েই নিজেকে ব্যস্ত রাখেন। এখন পর্যন্ত প্রায় ১৬টি মিক্সড অ্যালবামে গান করেছেন তিনি। প্রকাশ করেছেন নিজের সলো অ্যালবামও। শুধু তাই নয়, একক গানের বাইরে তিনি গেয়েছেন সিনেমাতেও। তার প্রথম প্লে-ব্যাক ছিল তন্ময় তানসেন পরিচালিত ‘রানআউট’ সিনেমায়। ছবিতে ‘একবার বলো’ শিরোনামের গানটিতে ভাইকিংস’ ব্যাণ্ডের তন্ময়ের সঙ্গে দ্বৈতকণ্ঠ দেন রিনতি।

গায়িকা, উপস্থাপিকার বাইরেও তিনি গীতিকার। প্রায়ই গান লেখেন। গান লেখার সূত্র ধরেই সংগীতশিল্পী হৃদয় খানের সঙ্গে পরিচয় এবং পরবর্তীতে গান। এসব পরিচয়ের বাইরেও তিনি একজন নৃত্যশিল্পী। এই লাস্যময়ী তরুণীর আরও একটি পরিচয় হলো তিনি ব্যবসায়ী। উপস্থাপনা আর গানের বাইরে তার যত ব্যস্ততা সব তার ব্যবসায় প্রতিষ্ঠান ‘হেয়ার ফান বাই মেহ্জাবীন রিনতি’ নিয়ে। দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশ থেকে উপকারী হার্ব ব্যবহার করে তার নিজস্ব রেসিপির মাধ্যমে অর্গানিক হেয়ার অয়েল তৈরী করে তা বিক্রি করছেন। এরইমধ্যে গ্রোথ স্টিমিউলেটিং অর্গানিক এই হেয়ার অয়েলটির জন্যও বেশ সাড়া পাচ্ছেন তিনি। এটি নিয়ে তার অনেক পরিকল্পনা, অনলাইন প্লাটফর্ম থেকে এটিকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে যাচ্ছেন শিগগিরই।

তিনি জানান, গান ও উপস্থাপনার বাইরের পুরোটা সময় আমার ব্যস্ততা ‘হেয়ার ফান বাই মেহ্জাবীন রিনতি’ নিয়ে। নিজস্ব রেসিপি তৈরি করা নিয়ে রিসার্চ করি। দেশ এবং দেশের বাইরে এটাকে ছড়িয়ে দিতে চাই। আমার বাসার ছাদে খুব সুন্দর করে একটা ডেকোরাম তৈরি করেছি এটার জন্য। হেয়ার ফানের হোম অফিস কিন্তু আর ১০টা টিপিক্যাল অফিসের মতো না। বিস্তীর্ণ সবুজের পানে চোখ রেখে ড্রইং রুমে বসে পা দোলাতে দোলাতে কফির মগে চুমুক দেওয়া, কিংবা টি-টেবিলে রেখে দেয়া বই-ম্যাগাজিনের পাতা ওল্টানোর মতো একটা সুন্দর পরিবেশ রয়েছে। যেটা অন্য সবকিছুর চেয়ে আলাদা।

উপস্থাপনায় এই সময়ে দর্শকের প্রিয় মুখ মেহ্জাবীন রিনতি গান ও উপস্থাপনায় নিজেকে জড়ালেও অভিনয় নিয়ে তার কোনো মাথাব্যাথা নেই। দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য অভিনয়ের প্রস্তাব পেয়েছেন তিনি। নাটক, সিনেমা- দুই মাধ্যম থেকেই বহু প্রস্তাব আসলেও সব ফিরিয়ে দিয়েছেন।

অভিনয়ের বিষয়ে তার অভিমত সরাসরি ‘না’। তিনি বলেন, ‘অসংখ্য প্রস্তাব পেয়েছি, এখনো পাই কিন্তু আমার উত্তর ‘না’। আমার কখনো অভিনয়ের প্রতি বিন্দুমাত্র আগ্রহ জন্মেনি। আর আমি অভিনয় পারিও না। যেটা আমি পারি না, সেটা করতেও চাই না। যখনই কোনো প্রস্তাব এসেছে তখন কোনো কিছু না শুনেই আমি ‘না’ করে দেই। অভিনয় আমার দ্বারা কখনো সম্ভব না। আমি শোবিজের একটা সেক্টরে থাকলেও অভিনয়ের ঐ সেক্টরটাতে নিজেকে জড়াতে চাইনি কখনও।

খুব শিগগিরই রিনতি তার নিজস্ব ইউটিউব চ্যানেলের জন্য শো চালু করবেন। যেখানে সামাজিক সচেতনতা থেকে শুরু বিভিন্ন বিষয়ে আড্ডার অতিথি হয়ে আসবেন বিভিন্ন তারকা।

এদিকে গেল জানুয়ারির ২৯ তারিখ বেশ বড় আয়োজনে বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠান করেন রিনতি। এর আগে ২০১৮ সালের ২৫ ডিসেম্বর ফারহান আজিজ চৌধুরীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। বিয়ের দুই বছর পর অনুষ্ঠান করা নিয়ে তিনি বলেন, ফারহানের সঙ্গে আমার প্রেম বা সম্পর্ক কোনো কিছুই ছিল না। ফেসবুকের মাধ্যমে কথা হতো। বলা যায় মাত্র ৬ মাসের পরিচয়েই আমাদের বিয়ে হয়। তখন আমাদের আকদ হয়েছিলো। এরপর ফারহান উচ্চ শিক্ষার জন্য লন্ডনে যায়। সে ওখানে চার্টার্ড অ্যাকাউন্টেন্ট হিসেবে কর্মরত রয়েছে। কিছুদিন আগে দেশে এসেছিলো যার কারণে সবাইকে নিয়ে অনুষ্ঠান করি।

তিনি আরও বলেন, ফারহানকে বিয়ে করার আগে তার মধ্যে আমি যে বিষয়গুলো দেখেছি তা হলো, ঈমানদার, নারী সম্মান আর পরিশ্রমী। তার এই গুণগুলোই তার প্রতি আমাকে আকৃষ্ট করে যার কারণে বিনা দ্বিধায় রাজি হয়ে যাই।

উল্লেখ্য, মেহ্জাবীন রিনতি বিভিন্ন চ্যানেলে নতুন কিছু শো’র উপস্থাপনা করছেন। বিটিভির ‘গান চিরদিন’, ‘ক্রিকেট লাইভ শো ‘আউটফিট’, আলোচনা ও অন্যান্য স্পেশাল অনুষ্ঠান, আরটিভির কুইজ শো ‘চেইজ আর’, ওয়ালটন মোবাইল মিউজিক স্টেশন, সেলিব্রেটি শো ‘প্রবাস বিনোদন’, জিটিভি’র ‘রোমান্স অ্যাণ্ড রিদম’, ক্রিকেট ম্যানিয়া, ক্রিকেট হাইলাইটস, এসএটিভি’র ওয়ার্ল্ড মিউজিক শো ‘টিউন অ্যাণ্ড কাউন্ট’, বৈশাখী টিভি’র গেম শো ‘লেডি উইনার’, বাংলা টিভি’র ‘প্রমিসেস জানতে চাই’, যমুনা টিভি’র ‘সকালের বাংলাদেশ’ অনুষ্ঠানের নিয়মিত উপস্থাপনা করেছেন তিনি।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত