ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

দুই মাসব্যাপী আবৃত্তি কর্মশালা

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০১৯, ১৮:৪৮

দুই মাসব্যাপী আবৃত্তি কর্মশালা

দুই মাসব্যাপী আবৃত্তি কর্মশালার আয়োজন করেছে বাচিক শিল্পচর্চা কেন্দ্র কল্পরূপ। এ কর্মশালায় শুদ্ধ উচ্চারণ, বাচন উৎকর্ষ, উপস্থাপনা, আবৃত্তিসহ এ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে আগ্রহী বাচিক শিল্পীদেরকে দলে অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছেন সংগঠনটির সাধারণ সম্পাদক নাজমুল আহসান তরুণ।

তিনি বলেন, ‘শুদ্ধ উচ্চারণ, বাচন উৎকর্ষতা সাধনসহ বেশ কিছু বিষয়ে দক্ষ করে তোলাই ওয়ার্কশপটির উদ্দেশ্য। এই কর্মশালায় ৭-৮টি বিষয় পড়ানো হয়ে থাকে। এর মধ্যে রয়েছে নন্দন তত্ত্ব, উচ্চারণের সূত্র, উপস্থাপনার কৌশল, কবিতা নির্মাণ প্রভৃতি।’

নাজমুল আহসান তরুণ আরো বলেন, ‘এই কর্মশালাটি শুধু আবৃত্তিশিল্পী হতে চান, মঞ্চ, নাটক এবং চলচ্চিত্রে কাজ করতে চান তাদের জন্যই নয় বরং সাংবাদিক, ডাক্তার কিংবা গৃহিণীসহ সকল পেশার সচেতন মানুষের জন্য। এর মাধ্যমে তারা স্ব স্ব ক্ষেত্রে নিজেদেরকে সুন্দরভাবে উপস্থাপন করতে পারবেন।’

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকবেন আশরাফুল আলম, মীর বরকত, সৌমিত্র শেখর, বাকার বকুল, নাজনীন হাসান চুমকি, আহকাম উল্লাহ, মোস্তাফিজ শাহিন, নাজমুল হাসান তরুন, কাজী কোয়েল, জিয়াউদ্দিন সাগর, রওনক হাসান ও খন্দকার শাহরিয়ার শাকির।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে কর্মশালার আবেদন ফরম পাওয়া যাচ্ছে। সেখানেই আগামী ১৫ মার্চ সকাল সাড়ে ১০টা থেকে আবেদনকারীদের সাক্ষাৎকার ও ভর্তি অনুষ্ঠিত হবে। কর্মশালার কোর্স ফি ধরা হয়েছে এক হাজার টাকা। ভর্তি হওয়া শিক্ষার্থীদের প্রতি শুক্রবার ও শনিবার বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ক্লাস অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ জার্নাল/ এএ

  • সর্বশেষ
  • পঠিত