ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

পিতৃত্বকালীন ছুটিতে যাচ্ছেন পরিবেশমন্ত্রী

পিতৃত্বকালীন ছুটিতে যাচ্ছেন পরিবেশমন্ত্রী

জাপানের পরিবেশমন্ত্রী শিনজিরো কোইজুমি পিতৃত্বকালীন ছুটিতে যাচ্ছেন। দেশটিতে কোনো মন্ত্রীর এ ধরনের ছুটি নেওয়ার কথা এর আগে কখনও শোনা যায়নি। ফলে পরিবেশমন্ত্রীর এই ছুটি নিয়ে দেশ জুড়ে বেশ আলোড়ন তৈরি হয়েছে। এ নিয়ে চলেছে নানা মুখরোচক আলোচনা চলছে।

চলতি মাসেই প্রথমবারের মতো সন্তানের বাবা হচ্ছেন শিনজিরো কোইজুমি। সন্তানের জন্ম উপলক্ষে তিনি মোট দু সপ্তাহের ছুটি নিচ্ছেন বলে জানিয়েছে বিবিসি।

জাপানে সন্তান জন্ম উপলক্ষে নারী-পুরুষ উভয়েই এক বছরের মতো ছুটি নিতে পারেন। তবে কাজের চাপে সেখানকার বাবারা পিতৃত্বকালীন ছুটি নেন না বললেই চলে। ২০১৮ সালের এক পরিসংখ্যানে দেখা যায়, ওই বছর দেশটির মাত্র ৬ শতাংশ পুরুষ এই ছুটি নিয়েছিলেন। অন্যদিকে সন্তান জন্মদানের সময় শতকরা ৮২ শতাংশ নারী মাতৃত্বকালীন ছুটি নিয়েছিলেন।

বুধবার এই ছুটি সম্পর্কে ৩৮ বছর বয়সী কোইজুমি সাংবাদিকদের বলেন, ‘বাচ্চা হওয়ার পরের তিন মাসে আমি মোট দুই সপ্তাহের ছুটি নিতে চাই। কেননা এ সময় মায়ের ওপর সন্তান লালনপালনে অনেক বেশি চাপ পড়ে। ছুটি নেয়ার কারণে আমি আমার প্রাতিষ্ঠানিক সব কাজকর্ম সেরে ফেলছি।’ তবে ছুটিকালীন সময়েও পার্লামেন্ট অধিবেশনের মতো গুরুত্বপূর্ণ পাবলিক কর্মকাণ্ডগুলোতে অংশ নেবেন বলে জানিয়েছেন পরিবেশমন্ত্রী।

গত বছরই পিতৃত্বকালীন ছুটিতে যাওয়ার কথা ঘোষণা করেন কোইজুমি। আর তখন থেকেই এ নিয়ে দেশ জুড়ে নানা আলোচনা সমালোচনা চলছে। যদিও এগুলোকে পাত্তা দিতে রাজি নন তরুণ মন্ত্রী কোইজুমি।

এ নিয়ে তার স্পষ্ট ঘোষণা,‘পুরানো ধ্যান ধারণা ও কূপমণ্ডুকতার কারণে জাপানের সমাজে নানা কুসংস্কার ছড়িয়ে আছে। কিন্তু আমি এসবের ধার ধারি না।’

কোইজুমির স্ত্রী ফরাসি বংশোদ্ভূত জাপানি সংবাদ উপস্থাপক ক্রিস্টেল তাকিগাওয়া (৪২)। জাপানের সাবেক প্রধানমন্ত্রী জুনিচিরো কোইজুমির দ্বিতীয় সন্তান কোইজুমি। প্রধানমন্ত্রী হিসেবে অত্যন্ত জনপ্রিয় ছিলেন জুনিচিরো কোইজুমি। তাই তার ছেলে শিনজিরো কোইজুমিকে জাপানের রাজনীতিতে উদীয়মান তারকা হিসেবেই দেখা হচ্ছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত