ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

যৌন হয়রানির অভিযোগ উড়িয়ে দিলেন জো বাইডেন

যৌন হয়রানির অভিযোগ উড়িয়ে দিলেন জো বাইডেন

যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক দলের সম্ভব্য প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে যৌন হয়রানির যে অভিযোগ উঠেছে, তিনি তা প্রত্যাখ্যান করেছেন।

আজ থেকে ২৭ বছর আগে সিনেটর থাকাকালীন সময়ে তিনি তার এক সাবেক কর্মীকে যৌন হয়রানি করেছিলেন বলে সম্প্রতি অভিযোগ উঠেছে। স্বাভাবিকভাবেই এ নিয়ে চাপের মুখে রয়েছেন জো বাইডেন।

কেননা এখন ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট মনোনয়নের দৌড়ে অনেকখানি এগিয়ে রয়েছেন এই নেতা। ফলে জনগণের কাছে এই অভিযোগের ব্যাখ্যা দেবার জন্য তার ওপর ক্রমশঃ চাপ বাড়ছে।

জো বাইডেন সম্প্রতি মার্কিন টিভি চ্যানেলের এক অনুষ্ঠানে প্রথমবারের মতো এ নিয়ে কথা বলেন। তিনি সেখানে যৌন হয়রানির অভিযোগ নাকচ করে দিয়ে বলেছেন, ‘না এটি সত্য নয়। এমন কোনও ঘটনাই ঘটেনি।’

অভিযোগে বলা হয়েছে, ১৯৯৩ সালে সিনেটর থাকাকালে তারা রিড নামে নিজের এক স্টাফের ওপর যৌন হয়রানি চালান বাইডেন। ১৯৯২-৯৩ সালে ওই নারী বাইডেনের সিনেট কার্যালয়ে তার সহকারী হিসাবে কাজ করতেন। বাইডেন তখন ছিলেন ডেলাওয়ারের সিনেটর।

তারা রিডের অভিযোগ, ওই সময়ই কংগ্রেসের একটি হলে তাকে দেওয়ালের সঙ্গে ঠেসে ধরে শার্ট এবং স্কার্টের নিচে হাত ঢুকিয়ে হেনস্তা করেন বাইডেন। তখন উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে বাইডেনের এই আচরণ নিয়ে অভিযোগও করেছিলেন বলে জানান রিড।

এ নিয়ে গত মাসে পুলিশের অভিযোগও দায়ের করেছেন ক্যালিফোর্নিয়ার ওই নারী।

তবে জো বাইডেন এই অভিযোগ নাকচ করে দিয়েছেন। তিনি ন্যাশনাল আর্কাইভকে এ সংক্রান্ত রেকর্ড খতিয়ে দেখারও আবেদন জানিয়েছেন।

সূত্র: ভয়েস অব আমেরিকা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত