ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

হংকংয়ে বিতর্কিত আইনে দুই আইনপ্রণেতা গ্রেপ্তার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ আগস্ট ২০২০, ১৭:৩৮

হংকংয়ে বিতর্কিত আইনে দুই আইনপ্রণেতা গ্রেপ্তার

হংকংয়ে বিতর্কিত নিরাপত্তা আইনে ডেমোক্রেটিক পার্টির দুই আইনপ্রণেতাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে। বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বুধবার সকালে চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ের ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতা লাম চুক চিং ও টেড হুই চি-ফুংকে বিতর্কিত নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়। জুলাই থেকে আরোপিত আইনে এ পর্যন্ত ১৬জনকে গ্রেপ্তার করা হয়েছে।

লাম চুককে ২০১৯ সালের জুলাইয়ের বিক্ষোভে সহিংসতা সৃষ্টি এবং ট্রেন স্টেশনে হামলার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। যদিও ৬ জুলাইয়ের ওই বিক্ষোভে পুলিশের হামলায় আহত হওয়া ব্যক্তিদের একজন ছিলেন তিনি।

এছাড়া ২১ জুলাইয়ের ট্রেন স্টেশনে হামলায় ক্ষতিগ্রস্ত ও প্রত্যক্ষদর্শীদের ধারণকৃত ভিডিওতে দেখা গিয়েছে, গণতন্ত্র-পন্থী বিক্ষোভকারীরা বাড়ি ফিরে আসার সময় ইয়ুন লংয়ের ট্রেন স্টেশনে একদল গ্যাংস্টার সংঘবদ্ধভাবে তাদের ওপর হামলা চালায়।

লামের গ্রেপ্তারের পর টুইটার ব্যবহারকারীরা ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘আমরা দেখেছি ওই দিন আপনি কিভাবে মানুষকে সুরক্ষা করতে এগিয়ে এসেছিলেন।’ টেড হুইকেও ৬ জুলাইয়ের বিক্ষোভে উপস্থিতির জন্য গ্রেপ্তার করা হয়েছে।

দুই সপ্তাহ পূর্বে অ্যাপল ডেইলি পত্রিকার অফিস থেকে গ্রেপ্তার করা হয় হংকংয়ের মিডিয়া মুঘল ও বেইজিংয়ের অন্যতম সমালোচক জিমি লাই ও অন্য ৯ অধিকারকর্মীকে। তবে আন্তর্জাতিক নিন্দার মুখে জিমিকে ছেড়ে দেয়া হয়।

গত বছরের জুন থেকে হংকংয়ে চলমান সাত মাসের গণতন্ত্র-পন্থী বিক্ষোভে এ পর্যন্ত ৯ হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। বিক্ষোভ দমনে পাশ করা নিরাপত্তা আইনে গণতন্ত্রপন্থী, স্বাধীনতাকামী ও চীন-বিরোধী কার্যকলাপ, বিক্ষোভ-সমাবেশ, বিদেশী শক্তির সঙ্গে আঁতাত এবং ছাত্র-রাজনীতি নিষিদ্ধ করে যাবজ্জীবন পর্যন্ত শান্তির বিধান রাখা রয়েছে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত