ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

গত প্রচারণায় বিদেশি অর্থের উৎসের অনুসন্ধান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২০, ১৫:০০  
আপডেট :
 ১৫ অক্টোবর ২০২০, ১৫:০৯

গত প্রচারণায় বিদেশি অর্থের উৎসের অনুসন্ধান

৩ বছরের বেশি সময় ধরে ট্রাম্পের প্রচারণায় কোটি ডলার প্রদান করা বিদেশিদের খুঁজেছেন কেন্দ্রীয় প্রসিকিউটাররা। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় প্রসিকিউটাররা অনুসন্ধানের চেষ্টা করেছেন, এই অর্থ মিসরের রাষ্ট্রয়াত একটি ব্যাংকের মাধ্যমে এসেছে কিনা। ২০১৬ নির্বাচনের ঠিক আগে ডোনাল্ড ট্রাম্প মিলিয়ন মিলিয়ন ডলার নিজের প্রচারণায় দান করেন। তিনি নির্বাচিত হবার পর এই অর্থের উৎস নিয়ে নানা প্রশ্ন ওঠে। খবর সিএনএনের।

এই অনুসন্ধানের শুরু হয় স্পেশাল কনসাল রবার্ট মুলারের তদন্তের মাধ্যমে। তখনই সন্দেহ করা হয়েছিলো ট্রাম্পকে জেতাতে বিদেশিদের ভুমিকা রয়েছে। এই অর্থদান হতে পারে তারই অংশ। এই তদন্ত এতোটাই গোপন রাখা হয়েছিলো যে, ফেডারেল তদন্তকারীরা ওয়াশিংটনের কেন্দ্রীয় কোর্টহাউজের একটি পুরো ফ্লোর লকডাউন করে ফেলে। উদ্দেশ্য ছিলো মুলারের দল যেনো গোপনে গ্রান্ড জুরির কাছে মিসরিয় ব্যাংকটি সম্পর্কে তথ্য-উপাত্ত উপস্থাপন করতে পারে।

চলতি বছরের গ্রীষ্মে এই তদন্ত বন্ধ করা হয় কোনও অভিযোগ গঠন ছাড়াই। এর আগে এটি সম্পর্কে প্রকাশ্যে একটি শব্দও ইচ্চারণ করা হয়নি। প্রসিকিউটারদের সন্দেহ ছিলো মিসরিয় ব্যাংকের সঙ্গে অবশ্যই ট্রাম্পের প্রচারণা অনুদানের সম্পর্ক রয়েছে। তবে তারা এর কোনও প্রমাণ পাননি।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত