ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সৌদি নারী অধিকারকর্মীর কারাদণ্ড ঘোষণা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০২০, ১১:২০

সৌদি নারী অধিকারকর্মীর কারাদণ্ড ঘোষণা

প্রখ্যাত নারী অধিকার কর্মী লুজাইন আল হাথলুলকে পাঁচ বছর আট মাসের কারাদণ্ড দিয়েছে সৌদি আরবের একটি আদালত। সৌদি রাজনৈতিক ব্যবস্থাকে পাল্টাতে চাওয়া এবং জাতীয় নিরাপত্তার ক্ষতিসাধনের অভিযোগে সোমবার এ সাজা ঘোষণা করা। খবর রয়টার্সের।

এ রায় আন্তর্জাতিক সমালোচনার পাশাপাশি যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের সঙ্গে সৌদি আরবের টানাপড়েন তৈরি করবে বলে মনে করা হচ্ছে।

২০১৮ সালের ১৫ মে আরও কয়েকজন নারী অধিকার কর্মীসহ গ্রেফতার হন ৩১ বছর বয়সী হাথলুল। তখন থেকেই কারাগারে আছেন তিনি। এসব নারীকে দীর্ঘদিন ধরে কারাগারে আটক রাখা হয়েছে কোনও সাক্ষ্য-প্রমাণ ছাড়া। সোমবার রায় ঘোষণার সময় আদালত হাথলুলের এরইমধ্যে কারাগারে থাকার সময়গুলো সাজা থেকে বাদ দেওয়ার কথা বলেছেন।

তার বিরেুদ্ধে সৌদি রাজনৈতিক পদ্ধতিতে পরিবর্তন আনার চেষ্টা ও জাতিয় নিরাপত্তা ক্ষতি করার প্রচষ্টার অভিযোগ আনা হয়েছে। সৌদি আরবের স্থানীয় সংবাদমাধ্যম সাবাক ও আল শার্ক আল-আওসাতের প্রতিবেদনে বলা হয়, হাথলুলের বিরুদ্ধে ঘোষিত এ রায় যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্পর্কের ক্ষেত্রে চ্যালেঞ্জ তৈরি করবে।

সম্প্রতি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্ট বলে দিয়েছেন, কোনও কোনও সৌদি ইস্যুতে তিনি তার পূর্বসূরির চেয়ে কঠোর অবস্থান নেবেন। ধারণা করা হচ্ছে, নতুন বাইডেন প্রশাসন এ বিষয়টি সৌদি প্রশাসনের কাছে উত্থাপন করতে যাচ্ছেন।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত