ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

শাহবাজের ছেলে হামজা পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২২, ০২:২৯

শাহবাজের ছেলে হামজা পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী
হামজা শাহবাজ। ফাইল ছবি- সংগৃহীত

অনাস্থা ভোটে ইমরান খান প্রধানমন্ত্রীত্ব হারানোর পর পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন শাহবাজ শরিফ। তিনি দেশটির পাঞ্জাব প্রদেশের তিনবারের মুখমন্ত্রী। এবার সেই পাঞ্জাব প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী নির্বাচিত হলেন তারই ছেলে পিএমএল-এনের নেতা হামজা শাহবাজ।

লাহোর হাইকোর্টের নির্দেশে হওয়া পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী নির্বাচনের ভোটাভুটিকে কেন্দ্র করে শনিবার (১৬ এপ্রিল) পার্লামেন্টের অধিবেশনে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দেয়। এসময় ডেপুটি স্পিকার সরদার দোস্ত মুহাম্মদ মাজারি হামলার শিকার হন।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে প্রার্থী হন হামজা শাহবাজ ও পাকিস্তান পিপলস পার্টির (পিটিআই) সমর্থিত পিএমএল-কিউয়ের চৌধুরী পারভেজ এলাহী।

মুখ্যমন্ত্রী হওয়ার পথে হামজা ১৯৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। পিএমএল ও পিটিআই নির্বাচন বয়কট করায় বিরোধী প্রার্থী পারভেজ এলাহী কোনো ভোটই পাননি। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হতে হলে ৩৭১ ভোটের মধ্যে ১৮৬টি ভোটের প্রয়োজন ছিলো। যেখানে পিটিআই’র ১৮৩ জন, পিএমএল-কিউ’র ১০ জন, পিএমএল-এন’র ১৬৬ জন এবং পিপিপি’র সাতজন আইনপ্রণেতা আছেন।

এর আগে বুধবার (১৩ এপ্রিল) লাহোর হাইকোর্ট হামজা শাহবাজের নির্বাচন নিয়ে করা সংশ্লিষ্ট আবেদন খারিজ করেন ও ডেপুটি স্পিকারকে পুনর্বহাল করেন। একই সঙ্গে ১৬ এপ্রিল ভোটাভুটির নির্দেশ দেন।

ইমরান খানের বিরুদ্ধে পাকিস্তানের পার্লামেন্টে অনাস্থা ভোটের আগে পাঞ্জাব প্রদেশের গভর্নর চৌধুরী সারওয়ারকে তার পদ থেকে সরিয়ে দেয়া হয়। তার আগে চৌধুরী মুহাম্মদ সারওয়ারের কাছে উসমান বুজদার তার পদত্যাগপত্র জমা দিলে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদটি খালি হয়।

শরিফ পরিবারের তৃতীয় ব্যক্তি হিসেবে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হলেন হামজা। তার বাবা শাহবাজ শরিফ ও চাচা নওয়াজ শরিফও প্রদেশটির মুখ্যমন্ত্রী দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত