ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বাখমুত নিয়ে জেলেনস্কির মন্তব্যে বিভ্রান্তি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ মে ২০২৩, ১৭:৫৫

বাখমুত নিয়ে জেলেনস্কির মন্তব্যে বিভ্রান্তি
ছবি- সংগৃহীত

ইউক্রেনের পূর্বাঞ্চলে বাখমুত শহর সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে, তা আর আমাদের হাতে নেই- রোববার এমন কথা স্বীকার করেছিলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে প্রেসিডেন্টের এমন মন্তব্যের পর ভিন্ন দাবি করেছে কিয়েভ। তাদের মতে, শহরটির নিয়ন্ত্রণ নিয়ে এখনো লড়াই চলিয়ে যাচ্ছে ইউক্রেনীয় সৈন্যরা।

জাপানে জি-সেভেন জোটের সম্মেলনে জেলেনস্কিকে জিজ্ঞেস করা হয়, রাশিয়া বাখমুত পুরোপুরি দখলের দাবির পর, শহরটি কি এখনো ইউক্রেনের হাতে রয়েছে। জবাবে সাংবাদিকদের বলেন, আমি মনে করি নেই। তবে বখমুত আমাদের হৃদয়ে রয়েছে।

পরে অবশ্য জেলেনস্কির প্রেস সেক্রেটারি সের্গেই নাইকিফোরভ এক ফেসবুক পোস্টে উল্লেখ করেন, প্রেসিডেন্ট ওই প্রশ্নের একটি ভিন্ন অংশের উত্তর দিচ্ছিলেন। তিনি লিখেন, সাংবাদিকের প্রশ্ন ছিলো, রাশিয়ানরা বলেছে তারা বাখমুত দখলে নিয়ে নিয়েছে। সেই অংশে প্রেসিডেন্টের উত্তর ছিলো, আমি তা মনে করি না। এভাবে প্রেসিডেন্ট আসলে বাখমুতের দখল হয়ে যাওয়ার বিষয়টি অস্বীকার করেছেন, যোগ করেন সের্গেই নাইকিফোরভ।

শনিবার রাশিয়া দাবি করে, তারা ইউক্রেনীয় শহরটি পুরোপুরি দখল করেছে। দাবি সঠিক হলে, এর মাধ্যমে ১৫ মাসের সবচেয়ে দীর্ঘ ও রক্তাক্ত লড়াইয়ের অবসান হবে। ইতোমধ্যে বাখমুতের বেশিরভাগ অংশ পুরোপুরি ধ্বংস হয়েছে। জেলেনস্কির ভাষায়, এটি ট্র্যাজেডি। এ জায়গায় আর কিছুই অবশিষ্ট নেই। এখানে মূলত ভাড়াটে ওয়াগনার গ্রুপের সেনারা যুদ্ধ চালিয়েছে। সূত্র: ইউএসএ টুডে

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত