ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৬ মিনিট আগে
শিরোনাম

ভারতের আকাশে রাফাল যুদ্ধবিমান

ভারতের আকাশে রাফাল যুদ্ধবিমান

রাফাল। ফরাসি প্রযুক্তিতে তৈরি এই যুদ্ধবিমান এবছরের শেষেই যুক্ত হবে ভারতীয় বিমান বাহিনীতে। কাশ্মীর হামলার নিয়ে উত্তেজক পরিস্থিতিতে ভারতের আকাশে উড়ল রাফাল। সোশ্যাল মিডিয়ায় রাফাল ওড়ার সেই ভিডিও মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়।

কয়েকদিন আগেই দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলা হয়েছে। নিহত হয়েছেন ৪০ জন সেনা জওয়ান। তারপর থেকে ভারতীয়রা যুদ্ধাংদেহী মেজাজে চলে গিয়েছে। সকলেই চাইছেন পাকিস্তানকে যোগ্য জবাব দেওয়া হোক। সেই পরিস্থিতিতে ভারতের আকাশে রাফাল ওড়ার খবরে হইচই পড়ে গিয়েছে।

সকলেই জানতে চাইছেন, তাহলে কি যুদ্ধের মহড়া শুরু হয়ে গেল? তড়িঘড়ি ফ্রান্স থেকে কি সেই কারণেই রাফাল আনানো হয়েছে? তবে সরকারি সূত্রে জানা গিয়েছে, আকাশে রাফাল ওড়ার সঙ্গে যুদ্ধের মহড়ার কোনও সম্পর্ক নেই। কর্নাটকের বেঙ্গালুরুতে চলছে এরো ইন্ডিয়া ২০১৯। সেই প্রদর্শনী উপলক্ষ্যেই বুধবার রাফাল ওড়ানো হয়।

তবে এটা যুদ্ধবিমান নয়। রাফালের একটি কমব্যাট এয়ারক্রাফ্ট। খুব কম গতিতে এই এয়ারক্রাফ্টকে ওড়ানো হয়। বেঙ্গালুরুর ওই প্রদর্শনীতে মঙ্গলবার অংশ নিয়েছিল সূর্যকন্যা অ্যাক্রোবেটিক দলের দুটি এয়ারক্রাফ্ট। দুটি বিমানের মুখোমুখি সংঘর্ষ হয়। এই ঘটনায় উইং কমান্ডার সলিল গান্ধী নিহত হন। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতেই রাফালের প্রদর্শনী হয় বলে জানা গিয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত