ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের বৈঠকটি কোনো চুক্তি ছাড়াই শেষ হওয়ার পর শক্তিশালী ওয়্যারহেড যুক্ত একটি নতুন কৌশলগত ক্ষেপনাস্ত্রের (ট্যাকটিক্যাল গাইডেড উইপন) পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম কেসিএনএ এই পরীক্ষার খবর দিলেও তারা এই ক্ষেপনাস্ত্র সম্পর্কে বিস্তারিত জানায়নি। তবে বিবিসির ধারণা, এটি স্বল্প মাত্রার ক্ষেপনাস্ত্র হতে পারে। গত নভেম্বরেও দেশটি একই ধরনের ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল। মূলত যুক্তরাষ্ট্রের উপর চাপ অব্যাহত রাখতে মহড়া হিসেবেই এ ধরনের পরীক্ষা চালানো হচ্ছে বলে বিশ্লেষকরা ধারণা করছেন।

গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়তে ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে দ্বিতীয় দফায় বৈঠক হয়। তবে পরমাণু কর্মসূচি ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা ইস্যু নিয়ে দুই নেতার জেদাজেদিতে কোনো চুক্তি ছাড়াই শেষ হয় ওই বৈঠক। তখন এক সংবাদ সম্মেলনে কিম বলেছিলেন, তার দেশ পরমাণু কর্মসূচি পুরোপুরি বন্ধ করবে। এছাড়া কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হবে না বলেও প্রতিশ্রুতি দিয়েছিলেন উত্তর কোরিয়ার নেতা। কিন্তু এই নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা প্রমাণ করে তিনি ওই প্রতিশ্রুতি থেকে সরে এসেছেন।

গত সপ্তাহেই কিম ট্রাম্পকে উদ্দেশ্য করে বলেছিলেন, আলোচনার জন্য ট্রাম্পকে তার কাছে আসতে হবে এবং মার্কিন প্রেসিডেন্টকে সঠিক মনোভাব নিয়ে এগোতে হবে।

এদিকে কেসিএনএ’র প্রকাশিত ছবিতে বিমান বাহিনীর সঙ্গে কিমকেও উপস্থিত থাকতে দেখা গেছে। এতে বলা হয়, এই ক্ষেপনাস্ত্র একইসঙ্গে বিভিন্ন লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এই পরীক্ষা পিপলস আর্মির সক্ষমতাকে আরও বৃদ্ধি করবে বলে দাবি করেছেন কিম।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত