ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

হামলার পর শ্রীলঙ্কায় মসজিদ-গির্জা এড়িয়ে চলার পরামর্শ

শ্রীলঙ্কায় মসজিদ-গির্জা এড়িয়ে চলার পরামর্শ

শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থাগুলো গাড়ি বোমা হামলার ঝুঁকির কথা জানানোর পর আপাতত মসজিদ বা গির্জায় জমায়েত না হয়ে বাড়িতেই প্রার্থনা সারার পরামর্শ দেওয়া হচ্ছে।

কলম্বোতে যুক্তরাষ্ট্র দূতাবাসও বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে আরও হামলার আশঙ্কার কথা জানিয়ে তাদের নাগরিকদের সতর্ক করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

গত ২১ এপ্রিল ইস্টার সানডের সকালে তিনটি গির্জা ও চারটি হোটেলে একযোগে আত্মঘাতী হামলার পর শ্রীলঙ্কায় জারি করা হয়েছে জরুরি অবস্থা। পুরো দেশে মোতায়েন করা হয়েছে প্রায় ১০ হাজার সৈন্য।

ভারত মহাসাগরের এই দ্বীপ দেশে এক দশকের মধ্যে ভয়ঙ্করতম ওই আত্মঘাতী হামলায় অন্তত ২৫৩ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন পাঁচ শতাধিক মানুষ।

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে আগামী ২৯ এপ্রিল পর্যন্ত সব ক্যাথলিক গির্জা বন্ধ ঘোষণা করা হয়েছে। নিরাপত্তাজনিত কারণে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির সিনিয়র যাজক ফাদার এডমন্ড তিলেকারত্নে।

ফাদার এডমন্ড তিলেকারত্নে স্থানীয় সংবাদ মাধ্যমেকে বলেন, নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা থাকায় রাজধানী কলম্বোতে অবস্থিত সব ক্যাথলিক গির্জা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশটির আইন শৃঙ্খলাবাহিনীর পরামর্শে এমন সিদ্ধান্ত বলেও জানান এই ধর্ম যাজক।

যদিও দেশটির নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, গত রোববারের হামলার পর ইতোমধ্যেই দেশের নিরাপত্তা ব্যবস্থার উন্নতি হয়েছে।

অন্যদিকে শ্রীলঙ্কার মুসলিম ধর্ম বিষয়ক মন্ত্রী এম এইচ আব্দুল হালিম এক জরুরি বার্তায় দেশটির মুসলিম সম্প্রদায়ের কাছে আবেদন জানিয়েছেন, জুমার নামাজ আদায়ের জন্য তারা যেন শুক্রবার মসজিদে না যান। তারা যেন বাসাতেই নামাজ আদায় করেন।

এ ঘটনায় আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছে সংখ্যালঘু মুসলিমরা। গেপ্তার এড়াতে অনেকেই বাড়ি ছেড়ে পালাচ্ছেন।

এই পরিস্থিতিতে দেশটিতে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় সংগঠন অল সিলোন জমিয়াতুল উলামা শুক্রবার জুমার নামাজের জন্য মসজিদে না গিয়ে ঘরেই প্রার্থনা করার পরামর্শ দিয়েছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত