ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

১৪ বছর পর কিমের দেশে চীনের প্রেসিডেন্ট

১৪ বছর পর কিমের দেশে চীনের প্রেসিডেন্ট

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দুই দিনের সফরে বৃহস্পতিবার উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং পৌঁছেছেন। গত ১৪ বছরের মধ্যে এটিই কোনো চীনা প্রেসিডেন্টের প্রথম পিয়ংইয়ং সফর।

তবে এর আগে আরো চারবার কিম জং উনের সঙ্গে জিনপিংয়ের সাক্ষাৎ হয়েছে। তখন দুই নেতা উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি ও অর্থনীতি নিয়ে কথা বলেছেন।

প্রেসিডেন্ট জিনপিং বৃহস্পতিবার ও শুক্রবার এই দু’দিন উত্তর কোরিায় অবস্থান করবেন। এ সময় তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে দুই নেতা কোরীয় উপদ্বীপের অবরুদ্ধ অর্থনীতিসহ বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করবেন।

উত্তর কোরিয়ার অর্থনীতির জন্য চীন খুবই গুরুত্বপূর্ণ। কেননা জাতিসংঘের আরোপিত অর্থনৈতিক অবরোধের মধ্যে তারা কেবল চীনের সঙ্গেই স্বাভাবিক বাণিজ্য করতে পারছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যে পিয়ংইয়ংয়ের সঙ্গে জোরালো সম্পর্ক গড়ে তুলতেই চীনের প্রেসিডেন্টের এই সফর বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তারা বলেছেন, ট্রাম্পের সঙ্গে কিমের বৈঠক ভেস্তে যাওয়ার সুযোগ নেবেন প্রেসিডেন্ট জিনপিং।

উত্তর কোরিয়ার নেতা কিম এ পর্যন্ত চারবার চীন সফর করেছেন। তবে ২০০৫ সালের পর এবারই প্রথম কোনো চীনা প্রেসিডেন্ট পিয়ংইয়ংয়ে সফরে গেলেন। ওই বছর কিমের বাবা কিম জং ইলের আমন্ত্রণে পিয়ংইয়ং সফরে গিয়েছিলেন তৎকালীন চীনা প্রেসিডেন্ট হু জিনতাও।

পারমাণবিক কর্মসূচিসহ নানান বিষয়ে দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক অবরোধের মধ্যে আছে উত্তর কোরিয়া। কোরীয় সংকটের একটা গ্রহণযোগ্য সমাধানের প্রত্যাশায় উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুবার বৈঠক করেছেন। তবে এই বৈঠকে কোনো সমাধান আসেনি।

উত্তর কোরিয়ার মিত্রদেশ হিসেবে পরিচিত চীন। পিয়ংইয়ংয়ের ওপর বেইজিংয়ের যথেষ্ট প্রভাব রয়েছে। যুক্তরাষ্ট্রের নানা অবরোধের মধ্যে চীনের কাছ থেকে সমর্থন পেয়ে আসছে উত্তর কোরিয়া।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত