ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

বাবরি মসজিদ শুনানির আগে অযোধ্যায় ১৪৪ ধারা

বাবরি মসজিদ শুনানির আগে অযোধ্যায় ১৪৪ ধারা
ছবি সংগৃহীত

ভারতে বিতর্কিত বাবারি মসজিদ মামলায় সোমবার শুনানি শুরু হওয়ার কথা রয়েছে। এর আগে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা হ্রাসে অযোধ্যায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন।

সোমবার থেকে সুপ্রিম কোর্টে রাম জন্মভূমি মামলার শুনানি শুরু হওয়ার কথা। ১৮ নভেম্বর এই গুরুত্বপূর্ণ মামলার রায় ঘোষণা করার কথা রয়েছে। কিন্তু এর আগেই দীপাবলিতে অযোধ্যার বিতর্কিত বাবরি মসজিদ ৫১০০ প্রদীপ জ্বালানোর সিদ্ধান্ত নেয় বিশ্ব হিন্দু পরিষদ। এতে আপত্তি জানায় বাবরি মসজিদ অ্যাকশন কমিটি।

দু পক্ষের মধ্যে উত্তেজনা লাঘবে রোববার অযোধ্যায় একেবারে ১৪৪ ধারা জারি করেন জেলাশাসক অনুজ ঝা। এই জরুরি অবস্থা বহাল থাকবে দীর্ঘ দু’ মাসের বেশি সময় অর্থাৎ ১০ ডিসেম্বর পর্যন্ত। তবে এই কারণে সেখানে দর্শনার্থীদের যাতে সমস্যা না হয় সে দিকে নজর রাখা হবে।

এদিকে দীপাবলির সময়ে বিতর্কিত রাম মন্দিরে ৫১০০ প্রদীপ জ্বালানোর দাবি নিয়ে ফৈজ়াবাদের ডিভিশনাল কমিশনার মনোজ মিশ্রের সঙ্গে দেখা করবে বলে জানিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। তবে সুপ্রিম কোর্টের নির্দেশ উপেক্ষা করে উগ্রবাদী ওই সংগঠনটিকে প্রদীপ জ্বালানোর অনুমতি দেয়া হবে না বলে জানিয়েছেন কমিশনার মনোজ মিশ্র।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত