ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

পদত্যাগ করবেন ইরাকের প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৯, ২২:২৭

পদত্যাগ করবেন ইরাকের প্রধানমন্ত্রী
ফাইল ছবি

সরকারবিরোধী বিক্ষোভের মুখে অবশেষে পদত্যাগের ঘোষণা দিলেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল-মাহদি। দেশটির সংসদের কাছে পদত্যাগপত্র জমা দেবেন বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার এক লিখিত বিবৃতিতে এ ঘোষণা দেন ইরাকি প্রধানমন্ত্রী। আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা যায়।

আবদুল মাহদি ৩১ অক্টোবর প্রথম পদত্যাগ করতে রাজি হন। একজন উত্তরসূরি তার দায়িত্ব পালন করবেন এই শর্তে পদত্যাগে রাজি হন তিনি। তার পদত্যাগ উদযাপনের জন্য বাগদাদের তাহরির স্কয়ারে আতশবাজি ফুটিয়েছে বিক্ষোভকারীরা।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমটি জানায়, ইরাকের দক্ষিণাঞ্চলীয় নজফ শহরে ইরানি কনস্যুলেটে বুধবার হামলার পর আবদুল মাহদির পদত্যাগের বিষয়টি সামনে এলো। তিনি বৃহস্পতিবার ৩১ জনের মৃত্যুর ঘটনাটি তদন্তের নির্দেশ দেন।

দেশটির ইন্ডিপেন্ডেন্ট হাইকমিশন ফর হিউম্যান রাইটস এদিন জানায়, ২৬ থেকে ২৮ নভেম্বর পর্যন্ত এক হাজারের বেশি মানুষ আহত হয়েছে। দেশব্যাপী চলমান এই বিক্ষোভে মোট ৩০০ জন নিহত এবং ১৫ হাজার মানুষ হয়েছে।

ইরাক সরকারের দুর্নীতি ও দেশটির অভ্যন্তরীণ বিষয়ে ইরানের সম্পৃক্ততার অভিযোগে গত ১ অক্টোবর থেকে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। বেশির ভাগ ইরাকির মতে, বর্তমানের অর্থনৈতিক সংকটের জন্য দায়ী ক্ষমতাসীন দলগুলো।

৭৭ বছর বয়স্ক আব্দুল-মাহদি ২০১৮ সালের অক্টোবরে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। ক্ষমতায় আসার এক বছরের মাথায়ই বেকারত্ব, দুর্নীতি ও সরকারি সেবার দুরবস্থার কারণে জনঅসন্তোষে পড়তে হয় তার সরকারকে। দেশজুড়ে শুরু হয় সরকারবিরোধী আন্দোলন, যা পরে সহিংসতায় রূপ নেয়।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত