ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

ঘরেই মজাদার ফ্রাইড চিকেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ মার্চ ২০১৯, ১৪:১৫

ঘরেই মজাদার ফ্রাইড চিকেন

মাঝে মধ্যেই আমরা বিভিন্ন ধরনের ফাস্ট ফুড খেয়ে থাকি। এসব ফাস্ট ফুডের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। তবে রেস্টুরেন্টের ফাস্ট ফুড বেশ অস্বাস্থ্যকর। তাই চাইলে সুস্বাদু ফ্রাইড চিকেন ঘরেই তৈরি করতে পারেন।

উপকরণ

মুরগির মাংস ৬-৭ পিস, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গোল মরিচের গুঁড়া ১ চা চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, কেক ফ্লাওয়ার ৪ কাপ (না পেলে ময়দা তিনভাগ আর কর্নফ্লাওয়ার একভাগ), লবণ পরিমান মতো, শুকনো মরিচের গুঁড়া ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমেই মুরগির মাংসের পিসগুলো মেরিনেট করে নিতে হবে। মেরিনেট করার জন্য একটি বাটিতে ১ টেবিল চামচ ফিশ সস ও ১ টেবিল চামচ সয়া সস, ১ চা চামচ আদা বাটা এবং ১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ গোল মরিচের গুঁড়া দিতে হবে। কোনো লবণ দেয়া যাবে না।

এবার মিশ্রণে চামড়াসহ মুরগির মাংসের টুকরোগুলো মিশিয়ে দুই ঘণ্টা মেরিনেট করতে হবে। একটি শুকনো বাটিতে কেক ফ্লাওয়ার নিয়ে ১ টেবিল চামচ মরিচের গুঁড়া ও ১ টেবিল চামচ লবণ দিতে হবে।

এবার মেরিনেট করা মুরগির মাংস কেক ফ্লাওয়ারে কোটিং করে নিতে হবে। কোটিং করার পর একটি বাটিতে সাধারণ তাপমাত্রার পানিতে ছেড়ে দিতে হবে। বাবল না ওঠা পর্যন্ত মাংসের পিস পানিতে ভিজিয়ে রাখুন।

বাবল ওঠা বন্ধ হলে আবারো কোটিং করে নিতে হবে এবং এটা হালকা ঝাঁকুনি দিতে হবে। এরপর একটি প্যানে তেল গরম করে ভেঁজে নিন। ভাঁজার সময়ে কিছুটা ফেনা উঠবে কিন্তু ১০ থেকে ১৫ মিনিট পর যখন কোনো ফেনা দেখা যাবে না তখন বুঝবেন চিকেন ফ্রাইগুলো একদম ভাঁজা হয়ে গেছে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত