ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

বিকেলের নাস্তায় মচমচে রিং সিঙ্গারা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৯, ১৭:৪৬

বিকেলের নাস্তায় মচমচে রিং সিঙ্গারা

আলুর পুর ভরা মচমচে সিঙ্গারা তো সব সময়েই খেয়ে থাকেন এবার একই স্বাদের সিঙ্গারা কিন্তু একটু অন্যভাবে তৈরি করে দেখতে পারেন।

পুর তৈরির উপকরণ

৩ টি আলু সিদ্ধ করে ছোট কিউব করে কাটা, ১/৪ কাপ চটপটির ডাল সিদ্ধ, ১/২ কাপ পেঁয়াজ কুঁচি, ২ টেবিল চামচ তেল, ১ চা চামচ জিরা, ১/২ চা চামচ করে আদা ও রসুন বাটা, ১ চা চামচ গরম মসলা গুড়ো, ১/২ চা চামচ ধনে গুড়ো, ১/২ চা চামচ হলুদ ও লাল মরিচ গুড়ো, ১ টেবিল চামচ লেবুর রস, ১/৪ কাপ ধনে পাতা কুঁচি, ১ টেবিল চামচ কাঁচামরিচ কুঁচি, লবণ ও বিট লবণ প্রয়োজনমত।

প্রণালি

প্যানে তেল হালকা গরম করে জিরা দিন। এরপর পেঁয়াজ কুঁচি দিয়ে বাদামি করে ভেজে নিন। আদা রসুন বাটা দিয়ে অন্য গুড়ো মসলা দিয়ে দিন। অল্প পানি দিন যাতে মসলা পুড়ে না যায়।

এখন ডাল, আলু ও স্বাদ মত লবণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। আলু একটু ভর্তা ভর্তা হবে। এবার বিটলবণ লেবুর রস, কাঁচা মরিচ, ধনেপাতা কুঁচি দিয়ে নামিয়ে ঠাণ্ডা করুন।

খামির তৈরির উপকরণ

২ কাপ ময়দা, ২ টেবিল চামচ তেল, লবণ, ১/২ চা চামচ কালিজিরা।

প্রণালি

উপরের সব উপকরণ ভাল করে মিশিয়ে নিন। হাত দিয়ে ময়দা ঝুরাঝুরা করে নিন। এবার পরিমান মত পানি দিয়ে মাখিয়ে রুটি খামির থেকে কিছুটা শক্ত বানিয়ে ফেলুন। ৩-৫ ঘণ্টা ঢেকে রেখে দিন। খামির ১২ ভাগ করে নিন।

একভাগ বল ডিমের আকারের হালকা পুরু রুটি বানিয়ে নিন। লম্বা রুটির একপাশে ছুড়ি দিয়ে লম্বা লম্বা ফিতার মত কেটে নিন।

রুটির অন্যপাশে লম্বা করে পুর বিছিয়ে দিন। পুরো রুটির চারপাশে হালকা করে পানি ব্রাশ করুন। এখন রোল করে শেষ পর্যন্ত নিয়ে যেতে থাকুন। যাতে ফিতাগুলো রুটির একপাশে দেখা যায়।

হাত দিয়ে চেপে পুরের দুপাশ আটকিয়ে দিন। এখন আটকানো দুপাশ একদিকে নিয়ে গোল করে নিন। চেপে আটকিয়ে দিন। এবার ২ কাপ তেলে সিঙ্গারাগুলো আঁচ কমিয়ে ভেঁজে নিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত