ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বিলুপ্ত প্রায় সম্বর হরিণ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ১৬:২৫  
আপডেট :
 ২৮ জানুয়ারি ২০২৩, ১৫:১৫

বিলুপ্ত প্রায় সম্বর হরিণ
সম্বর হরিণ। ফাইল ছবি

অনেক বণ্যপ্রাণীর মতো বাংলাদেশের বনভূমি থেকে প্রায় হারিয়ে গেছে বড় শিংঘা বা সম্বর হরিণ। এটি হরিণ প্রজাতিসমূহের মধ্যে অন্যতম বৃহৎ সদস্য। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অধিকাংশ এলাকাজুড়ে সম্বর হরিণ দেখা যায়। এর একাধিক উপপ্রজাতি রয়েছে।

বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।

দক্ষিণ এশিয়ায় ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কায় সম্বর হরিণ দেখতে পাওয়া যায়। বাংলাদেশের পূর্ব ও উত্তর- পূর্বাঞ্চলীয় পাহাড়ি বনভূমিতে সম্বর হরিণ আছে বলে জানা যায়। ভারত ও শ্রীলঙ্কার জাতীয় উদ্যান ও সংরক্ষিত বনাঞ্চলগুলোতে বড় বড় পালে সম্বর হরিণের দেখা মেলে। এছাড়া দক্ষিণ পূর্ব এশিয়ার মিয়ানমার, থাইল্যান্ড, ভিয়েতনাম, লাওস, মালয় উপদ্বীপ, ইন্দোনেশিয়ার সুমাত্রা ও বোর্নিও দ্বীপ সম্বর হরিণের আবাসস্থল। চীনের দক্ষিণাঞ্চল, হাইনান দ্বীপ ও তাইওয়ানেও এদের দেখতে পাওয়া যায়।

এদের শিঙের জন্য তাইওয়ানে বিভিন্ন খামারে সম্বর হরিণ বাণিজ্যিকভাবে পালন করা হয়। এদের শিং ছোরার বাট আর আগ্নেয়াস্ত্রের হাতল তৈরিতে ব্যবহৃত হয়। এছাড়া যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে এদের স্থানান্তর ঘটানো হয়েছে।

অঞ্চলভেদে সম্বর হরিণের আকার ও ওজনের বিভিন্নতা দেখা যায়। পূর্বাঞ্চলীয় উপপ্রজাতিগুলোর তুলনায় পশ্চিমাঞ্চলীয় উপপ্রজাতিগুলো অপেক্ষাকৃত বৃহদাকৃতির। একটি পূর্ণবয়স্ক হরিণের উচ্চতা কাঁধ পর্যন্ত ৪০ থেকে ৬৩ ইঞ্চি ও ওজন ১৫০ থেকে ৩২০ কেজি পর্যন্ত হয়। এদের দেহ ছোট ছোট মেটে বা হলদে মেটে বর্ণের লোম দ্বারা আবৃত থাকে। পুরুষ হরিণের শাখাযুক্ত বৃহৎ শিং (প্রায় ৪৩ ইঞ্চি লম্বা) থাকে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত