ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

মুসা বিন মোহাম্মদের ‘মোবাইল সাংবাদিকতা: ধারণা ও কৌশল’

বইমেলায় মোবাইল সাংবাদিকতা নিয়ে বই

  মামুন সোহাগ

প্রকাশ : ২৯ মার্চ ২০২১, ০১:০০

বইমেলায় মোবাইল সাংবাদিকতা নিয়ে বই
ছবি- নিজস্ব

সাংবাদিকতা পেশায় মোবাইল ফোন ব্যবহারে উপযুক্ত অ্যাপ এবং আনুষঙ্গিক উপকরণের সংখ্যা বাড়তে থাকায় মূল ধারার সাংবাদিকতার গতি প্রকৃতি বদলে গেছে। এবারের অমর একুশে বইমেলায় মোবাইল সাংবাদিকতা নিয়ে ‘মোবাইল সাংবাদিকতা: ধারণা ও কৌশল’ বইটি লিখেছেন মুসা বিন মোহাম্মদ।

লেখক জানিয়েছেন, বহির্বিশ্বে মোবাইল সাংবাদিকার (মোজো) চর্চা শুরু হলেও আমাদের দেশে মোজো অনেকটা নতুন। অপ্রতুল ধারণার ফলে দেশে বাংলা ভাষায় মোজো বিষয়ে তেমন বই নেই বললেই চলে। বইটিতে প্রযুক্তিগত জটিলতা ছাড়াই সাংবাদিকতার বুনিয়াদি জ্ঞানের পাশাপাশি মোজো’র ধারণা, প্রেক্ষাপট, বিবর্তন, সুযোগ-সুবিধা, সময়োপযোগিতাসহ অতি প্রয়োজনীয় মোবাইল অ্যাপ ও সরঞ্জামাদি ব্যবহার করে মোবাইল সাংবাদিকতা করার কৌশল সবিস্তারে আলোচনা করা হয়েছে।

লেখক মুসা বিন মুহাম্মদের জন্ম ও শৈশব কেটেছে টাঙ্গাইল জেলার কালিহাতি থানাধীন আউলিয়াবাদ গ্রামে। তিনি ২০০৭ সালে নিজ গ্রাম থেকে এসএসসি ও ২০০৯ সালে ঢাকার একটি প্রতিষ্ঠান থেকে এইচএসসি পাস করেন। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় অনার্স ও মাস্টার্স পাস করেন। এরপর তিনি ডয়চে ভেলের মিডিয়া স্কলারশিপ নিয়ে একাত্তর টেলিভিশনে সাংবাদিকতা শুরু করেন। টিভি চ্যানেল ছাড়াও সাংবাদিকতা করেছেন মানবজমিন ও বণিকবার্তায়। বর্তমানে মুসা বিন মোহাম্মদ নিউজভিত্তিক অ্যাপ ‘রিদ্মিক নিউজ’র হেড অব নিউজ হিসেবে দায়িক্ত পালন করছেন।

‘মোবাইল সাংবাদিকতা : ধারণা ও কৌশল’ বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলায় মূর্ধন্য প্রকাশনীর ৪০০ নম্বর স্টল ও রকমারি ডটকমে। মেলায় স্টলে বইটির মূল্য ১৮৮ টাকা। আর রকমারি ডটকমে বিক্রি হচ্ছে ১৭৫ টাকা।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত