ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

প্রাক প্রাথমিক বদলি একটি ন্যায়সঙ্গত দাবি

  আব্দুর রাকিব রাসেল

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৯  
আপডেট :
 ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৪২

প্রাক প্রাথমিক বদলি একটি ন্যায়সঙ্গত দাবি

প্রাক প্রাথমিক একটি নবসৃষ্ট শ্রেণি। নবসৃষ্ট শ্রেণিতে পাঠদানের উদ্দেশ্যে শিক্ষক চাহিদা পূরণের জন্য একজন সহকারি শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। যেহেতু সবাই সহকারি শিক্ষক তাই সহকারির শুন্যপদে যে কেউ বদলির অধিকার রাখে।

নিয়োগপত্রের পাঁচ নং অনুচ্ছেদে বলা হয়েছে "পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পদায়নকৃত শিক্ষক কোন ক্রমেই অন্য কোন বিদ্যালয় /অন্য কোন উপজেলায় বা থানায় / অন্য কোন জেলায় বদলি হতে পারবে না"। উক্ত অনুচ্ছেদ থেকে বুঝা যায় যে পরবর্তীতে নির্দেশ দিলে পদায়নকৃত শিক্ষকগণ বদলি হতে পারবে।

উল্লেখ্য ২০১৩ সালে প্রাক প্রাথমিক শিক্ষক নিয়োগ শুরু হয় এবং ২০১৬ সালে প্রাক টু প্রাক নিজ উপজেলার মধ্যে বদলির নির্দেশনা আসে। কারণ তখন পর্যন্ত প্রাক শিক্ষকদের বেতন ভাতা দেয়া হতো প্রকল্প থেকে। আর প্রকল্পের আওতায় থাকাকালীন সময়ে কিছু জটিলতা ইতিপূর্বেও ছিলো। কিন্তু প্রকল্পের মেয়াদ শেষ হবার সাথে সাথে সবাই অন্য সহকারিদের মত সমান সুযোগ সুবিধা পেয়াছে। ২০১৮ সালের জুলাই মাসে প্রাক শিক্ষকদের প্রকল্পের মেয়াদ শেষ হয় এবং ২০১৯ সালের বদলির নীতিমালায় বদলির অধিকার দেয়া হয়। কিন্তু ৮.৭ ধারায় অস্পষ্টতা থাকায় অনেক জেলায় বদলির আবেদন গ্রহণ করা হচ্ছে না। তাই ৮.৭ ধারা দ্রুত স্পষ্ট করা উচিত।

সার্কুলারে প্রাক প্রাথমিক কথাটি উল্লেখ থাকায় অনেকে মনে করেন যে এরা শুধু প্রাক টু প্রাক বদলি হতে পারবে। তাদের উদ্দেশ্যে বলছি প্রকল্পভুক্ত খাত হওয়ায় সার্কুলারে প্রাক প্রাথমিক কথাটি উল্লেখ ছিল। কিন্ত প্রকল্পের মেয়াদ শেষ হবার পর রাজস্ব খাতভুক্ত সকল সহকারি শিক্ষক সমান

অনেকেই বলছেন সহকারি শিক্ষকদের মধ্যে তো অনেক ক্যাটেগরি থাকে। যেমন হাইস্কুলে বিএসসি, সহকারি মাওলানা, সমাজ বিজ্ঞান শিক্ষক সবাই সহকারি শিক্ষক। কিন্তু এরা একে অন্যের পদে বদলি হতে পারে না।

তাদের উদ্দেশ্যে বলছি, হাইস্কুল কলেজে বিভিন্ন ক্যাটেগরি থাকলেও প্রাথমিক বিদ্যালয়ে নেই। এছাড়া হাইস্কুল কলেজে বিভিন্ন ক্যাটেগরি শিক্ষকের জন্য বিভিন্ন যোগ্যতা চাওয়া হয়। যেমন বিএসসির জন্য এক যোগ্যতা আবার মাওলানা শিক্ষকের জন্য আরেক যোগ্যতা চাওয়া হয়। তাই তারা একে অন্যের সাথে বদলি হতে পারে না। কিন্তু প্রাথমিকে সকল সশির একই যোগ্যতা। প্রাক প্রাথমিকের জন্য আলাদা যোগ্যতা চাওয়া হয়নি। জাস্ট প্রকল্প ও রাজস্ব খাতের পার্থক্যর জন্য সার্কুলারে প্রাক প্রাথমিক কথাটি উল্লেখ ছিল। প্রকল্লের মেয়াদ শেষ হওয়ায় সে পার্থক্য আর নেই।

তাছাড়া হাইস্কুলে বিভিন্ন সশির কাজও আলাদা। একজন মাওলানা শিক্ষক কখনও গণিতের ক্লাস নেন না। আবার একজন বিএসসি শিক্ষক ইংরেজি ক্লাস নেন না। কিন্তু প্রাথমিকে সবাইকে সব ক্লাস নিতে হয়। তার মানে এভরি সশি ইজ ইকুয়াল টু সমান।

পরিশেষে বলতে চাই সব কিছুর উর্ধে আমাদের পরিচয় শিক্ষক। কোন শিক্ষক আমাদের প্রতিপক্ষ নয়। তাই আমাদের বদলি সমস্যা নিরসনে সকলের সহযোগিতা কামনা করছি।

  • সর্বশেষ
  • পঠিত