ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

৬ দফা দিব‌সে বঙ্গবন্ধুর প্র‌তিকৃ‌তি‌তে আওয়ামী লীগের শ্রদ্ধা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ জুন ২০২০, ১৩:১৭

৬ দফা দিব‌সে বঙ্গবন্ধুর প্র‌তিকৃ‌তি‌তে আওয়ামী লীগের শ্রদ্ধা

প্রাণঘাতী করোনা সংকটের মধ্যে ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহ‌যোগী সংগঠন।

রোববার সকালে ধানমণ্ডিতে দ‌লের সাধারণ সম্পাদক ওবায়দুল কা‌দেরের নেতৃ‌ত্বে বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এ সময় উপ‌স্থিত ছি‌লেন- দলের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাসিম, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, বিএম মোজা‌ম্মেল মির্জা আজম, শাখাওয়াত হোসেন শফিক, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সুবহান গোলাপ, শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক সামসুন্নাহার চাঁপা, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, ম‌হিলা ও শিশু বিষয়ক সস্পাদক মে‌হের আফ‌রোজ চুম‌কি, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মৃনাল কান্তি, ত্রাণ ও সমাজ সম্পাদক সম্পাদক সুজিত রায় নন্দী, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপ প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, আ খ ম জাহাঙ্গির, শাহাব উদ্দিন ফরাজী।

পরে আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠন- মহানগর আওয়ামী লীগ উত্তর, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহীলা আওয়ামী লীগ এবং স্বাচিপের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, আজ ঐতিহাসিক ছয় দফা দিবস। ১৯৬৬ সালের এই দিনে হাজার বছরের সর্বশ্রেষ্ট বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ঐতিহাসিক ছয় দফা প্রস্তাব পেশ করেছিলেন। প্রকৃতপক্ষে স্বাধীনতার পক্ষে বঙ্গবন্ধু ছয় দফা ঘোষণা করেছিল। এটির পক্ষে বাংলাদেশের মানুষ অর্থাৎ তৎকালীন পূর্ব বাংলার মানুষ অকৃন্ঠ সমর্থন দিয়েছিল। ছয় দফার ভিক্তিতে ১৯৭০ সালের নির্বাচন হয়েছিল এবং এই দেশের মানুষ নিরঙ্কুশ সমর্থন জানিয়েছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান পাকিস্তানি জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছিল।

তি‌নি ব‌লেন, জাতি যেন স্বাধীনতার দিকে যায় সেই লক্ষে জাতির মনন তৈরি করতেই ছয় দফা ঘোষনা করেছিল। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মণি সিংহ জাতির পিতার ৫৩তম জন্ম দিনে তার বক্তৃতায় বলেছিলেন ১৯৫১ সালে বাংলাদেশের স্বাধীনতার পরিকল্পনা করেছিলেন এবং সেই জন্য জাতির পিতা মনি সিংহকে চিঠি লিখেছিলেন, এতে তার সমর্থন আছে কি না। এটা মনি সিংহের এর বক্তব্য যা বিভিন্ন পত্রপত্রিকায় ছাপানো হয়েছিল। বঙ্গবন্ধু পাকিস্তান সৃষ্টির পর থেকেই বাংঙ্গালীদের স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন।

স্বাধীনতার পঞ্চাশ বছর পরেও বিএনপি স্বাধীনতা বিরোধীদের পৃষ্টপোষকতা করছে বলে দাবি করে আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, তবে স্বাধীনতার প্রায় পঞ্চাশ বছর পরেও এটি দু:খ জনক যে, একটি রাজনৈতিক দল বিএনপি তারা এখনও স্বাধীনতা বিরোধীদের পৃষ্টপোষকতা করে। তাদের দলের মধ্যেও বহু স্বাধীনতা বিরোধী আছে। এখনও স্বাধীনতার পক্ষ বিপক্ষের শক্তি নিয়ে কথা বলতে হয়, যেটি স্বাধীনতার প্রায় পঞ্চাশ বছর পরে দুঃখ জনক।

বাংলাদেশ জার্নাল/টিও/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত