ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চেতনার বাতিঘর: এম এ আউয়াল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ আগস্ট ২০২০, ১৬:৫২

বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক চেতনার বাতিঘর: এম এ আউয়াল

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক চেতনার বাতিঘর বলে মন্তব্য করেছেন ইসলামী গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান এম এ আউয়াল।

শুক্রবার রাজধানীর নয়াপল্টনের একটি মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে ইসলামী গণতান্ত্রিক পার্টি আয়োজিত এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এ মন্তব্য করেন। এসময় তিনি বঙ্গবন্ধু ও তার পরিবারের নিহত সদস্যদের আত্মার শান্তি কামনা করেন।

আউয়াল বলেন, বঙ্গবন্ধু দেশের সকল মানুষের অধিকার প্রতিষ্ঠায় অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করেছেন। প্রত্যেক ধর্ম-বর্ণ-নির্বিশেষে তিনি যে সংগ্রামী ভূমিকা রেখেছেন, সেই সংগ্রামের আলোকেই বাংলাদেশের স্বাধীনতা এসেছে।’

জঙ্গিবাদ আবারো মাথা চাড়া দিচ্ছে মন্তব্য করে তিনি বলেন, ইসলাম ধর্ম হচ্ছে সত্যিকার-অর্থে মানবতার ধর্ম। এই ধর্মে নাশকতার কোনও সুযোগ নেই।

বঙ্গবন্ধু বাংলাদেশে ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করেছিলেন উল্লেখ করে আউয়াল বলেন, তার আদর্শের পথ ধরে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ ধর্মীয় স্বাধীনতার পথ ধরে এগিয়ে চলেছে। প্রধানমন্ত্রী দেশের সকল মানুষের, সকল ধর্মের মানুষের স্বাধীনতা আর উন্নয়নের জন্য কাজ করে চলেছেন। কোনও মৌলবাদী শক্তি এই অগ্রগতি দমিয়ে রাখতে পারবে না।

সভা শেষে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনায় মোনাজাত করেন ইসলামী গণতান্ত্রিক পার্টির মহাসচিব অ্যাডভোকেট নুরুল ইসলাম খান। এছাড়া সভায় দলটির কেন্দ্রীয় নেতা উমর ফারুক, মামুন পারভেজ, জগদীশ কর্মকার, মাওলানা শামসুল ইসলাম, মাওলানা আবু বকর সিদ্দীক, নাজিম উদ্দিন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত