ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কার্যক্রমে নিষেধাজ্ঞা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৯, ১০:৪৯

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কার্যক্রমে নিষেধাজ্ঞা

বিএনপির মহাসচিবসহ নারায়ণগঞ্জ মহানগর সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে দায়ের করা মামলায় মহানগর বিএনপির কমিটির কার্যক্রমে অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞার আদেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বাদীপক্ষের আইনজীবীদের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা আবেদনের প্রেক্ষিতে বেলা ১১টায় একদফা এবং দুপরে আরেক দফাসহ দুই দফায় শুনানি শেষে নারায়ণগঞ্জ সিনিয়র সহকারী জজ শিউলী রানি দাসের আদালত এই আদেশ দেন।

আদালতে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল এবং আইনজীবী অ্যাডভোকেট রফিক আহমেদ, অ্যাডভোকেট আব্দুল বারী ভূঁইয়া, অ্যাডভোকেট জাকির হোসেন, অ্যাডভোকেট রিয়াজুল ইসলাম আজাদ, অ্যাডভোকেট আবু আল ইউসুফ খান টিপু, অ্যাডভোকেট আশরাফুল আলম সিরাজী রাসেল, অ্যাডভোকেট শরীফুল ইসলাম শিপলু, অ্যাডভোকেট আনিসুর রহমান মোল্লা ও অ্যাডভোকেট আসিফুজ্জামান।

বাদীপক্ষের আইনজীবী ছিলেন অ্যাডভোকেট আবু বক্কর সিদ্দিক, আওয়ামী লীগপন্থি আইনজীবী অ্যাডাভোকেট জালালউদ্দিন নগরী ও ব্যারিস্টার মো. এনামুল কবির।

আদালত সূত্রে জানা গেছে, বিএনপির গঠনতন্ত্রের ৪ এর (ক) অনুচ্ছেদে বলা হয়েছে- ‘ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা/থানা, পৌরসভা, মহানগর, জেলা- এই শব্দগুলো বাংলাদেশ সরকার/ নির্বাচন কমিশন কর্তৃক দেওয়া অর্থই বুঝাবে।’ অর্থাৎ বাংলাদেশ সরকারের নির্ধারিত এসব এলাকা নিয়েই বিএনপির কমিটি গঠন করতে হবে। কিন্তু নারায়ণগঞ্জে মহানগর বিএনপির কমিটি গঠনের ক্ষেত্রে মহানগরীর মুল এলাকা সিদ্ধিরগঞ্জের ১নং থেকে ১০নং ওয়ার্ড পর্যন্ত এলাকা জেলা বিএনপির সঙ্গে অন্তর্ভুক্ত করা হয় যেখানে মহানগর কমিটিতে রাখা হয়নি। আর সিটি কর্পোরেশন গঠন করেন সরকার এবং এখানে নির্বাচন কমিশন নির্বাচনের আয়োজন করেন। ফলে মহানগর বিএনপির কমিটি সুস্পষ্টভাবে দলের গঠনতন্ত্র বহির্ভুত কমিটি গঠন করা হয়েছে মর্মে বাদী পক্ষের আইনজীবী আদালতে উপস্থাপন করেন।

দলীয় সূত্রে জানাগেছে, এর আগে গত ১২ নভেম্বর মঙ্গলবার নারায়ণগঞ্জ মহানগরীর ১০নং ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি গোলজার খান ও একই ওয়ার্ডের সাবেক যুগ্ম সম্পাদক (সাবেক পৌর এলাকা) বিএনপি নেতা নূরে আলম শিকদার বাদী হয়ে একই আদালতে মামলাটি করেন।

মামলা সূত্রে জানা গেছে, দলের গঠনতন্ত্র বহির্ভূত নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির কমিটি গঠন করায় মামলায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, নারায়ণগঞ্জ জেলা বিএনপির সভাপতি কাজী মনিরুজ্জামান মনির, সেক্রেটারি অধ্যাপক মামুন মাহামুদকে মোকাবেলা বিবাদী এবং মহানগর বিএনপির সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম ও সেক্রেটারি এ টি এম কামালকে মূল বিবাদী করা হয়। নারায়ণগঞ্জ মহানগর বিএনপির কমিটি গঠনের ক্ষেত্রে সীমানা ও গঠনতন্ত্র মানা হয়নি বলেও অভিযোগ করে ওই মামলা করা হয়।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত