ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

প্রথমবার মুখোমুখিতে প্রথম জয়ের খোঁজে দু’দল

প্রথমবার মুখোমুখিতে প্রথম জয়ের খোঁজে দু’দল

কেবল বিশ্বকাপই নয়, ওয়ানডেতেও প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। প্রথমবার মুখোমুখিতেই চলিত বিশ্বকাপে নিজেদের প্রথম জয়ের লক্ষেই নামবে দু’দল।

ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে ২১তম ম্যাচটি হবে শনিবার, বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়। দু’দলের ইতিহাসের স্বাক্ষী হতে যাচ্ছে কার্ডিফের সোফিয়া গার্ডেন্স।

আফগানরা আইসিসির পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করে ২০১৭ সালে। সহযোগী সদস্য হিসেবে ২০১৫ বিশ্বকাপ খেলেছে তারা। তবে কখনো প্রতিপক্ষ হিসেবে পায়নি প্রোটিয়াদের। অন্য কোনো সিরিজেও দু’দল কখনো মুখোমুখি হয়নি। তবে টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে দু’বার। ২০১০ ও ২০১৬ সালে।

আইসিসির সবশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকার অবস্থান চতুর্থ আর ৬৩ রেটিং পয়েন্ট নিয়ে আফগানদের অবস্থান ১০ম।

দক্ষিণ আফ্রিকা ২০১৯ বিশ্বকাপ শুরু করে ফেবারিট তকমা নিয়ে। তবে মাঠের লড়াইয়ে সময়টা ভালো যাচ্ছে না তাদের। বিশ্বকাপের শুরুটা ভালো হয়নি প্রোটিয়াদের।

উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে হারের পর আর ওঠে দাঁড়াতে পারছে না তারা। একের পর এক হারই সঙ্গী হয়েছে প্রোটিয়াদের।

৪ ম্যাচের তিনটিতে হেরেছে ফাফ ডু প্লেসিসরা। তার মধ্যে ১০ জুন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় সেমিফাইনালের স্বপ্ন শেষ হয়ে গেছে তাদের। মাত্র এক পয়েন্ট নিয়ে দশ দলের লড়াইয়ের তালিকায় নবম স্থানে দক্ষিণ আফ্রিকা।

তাদের নিচেই আছে আফগানিস্তান। ৩ ম্যাচে এখনো কোনো পয়েন্ট পায়নি গুলবাদিন নাঈবের দল। এখন পযর্ন্ত কোনো জয়ের মুখ দেখেনি আফগানরা। দু’দলের জন্যই তাই এটা প্রথম জয়ের দেখা পাওয়ারও লড়াই।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা স্কোয়াড: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক, জেপি ডুমিনি, এইডেন মার্করাম, ডেভিড মিলার, ইমরান তাহির, অ্যান্দেইল ফেলুকাওয়ো, কেগিসো রাবাদা, ডোয়েন প্রিটোরিয়াস, ক্রিস মরিস, লুঙ্গি এনগিধি, ভ্যান ডান ডুসেন, বুরন হেন্ড্রিকস ও তাবরাইজ শামসি।

বিশ্বকাপে আফগানিস্তান স্কোয়াড: গুলবাদিন নাইব (অধিনায়ক), ইকরাম আলী (ইনজুরিতে বাদ পড়া আহমেদ শাহজাদের বদলি), হযরতউল্লাহ জাজাই, নূর আলি জাদরান, রহমত শাহ, হাসমতউল্লাহ শহিদি, আসগর আফগান, মোহাম্মদ নবী, রশীদ খান, মুজিব-উর-রহমান, নাজিবুল্লাহ জাদরান, দৌলত জাদরান, সামিউল্লাহ শিনওয়ারি, আফতাব আলম, হামিদ হাসান।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত