ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ছাত্রলীগ নিয়ে আপত্তিকর স্ট্যাটাস: বিশ্ববিদ্যালয় ছাত্রী বহিষ্কার, মামলা

  ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৮, ১৭:৫৯  
আপডেট :
 ০৬ আগস্ট ২০১৮, ১৮:২৯

ছাত্রলীগ নিয়ে আপত্তিকর স্ট্যাটাস: বিশ্ববিদ্যালয় ছাত্রী বহিষ্কার, মামলা

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছাত্রলীগকে নিয়ে আপত্তিকর স্ট্যাটাস দেওয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। বহিষ্কৃত ওই ছাত্রীর নাম মৌসুমী আক্তার মৌ। সে বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী। সোমবার বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের লিখিত আবেদনের প্রেক্ষিতে ওই ছাত্রীকে সাময়িক বহিষ্কার করে তার বিরুদ্ধে একটি তদন্ত কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ। কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। এদিকে ছাত্রলীগকে নিয়ে আপত্তিকর স্ট্যাটাস দেওয়ায় ওই ছাত্রীর বিরুদ্ধে মানহানি ও আইসিটি আইনে পৃথক দুটি মামলা করেছে ছাত্রলীগ।

ছাত্রলীগ ও ক্যাম্পাস সূত্রে জানা যায়, গত (রোববার) ৫ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ৪র্থ বর্ষের ছাত্রী মৌসুমী আক্তার (মৌসুমী মৌ) তার ফেসবুক ওয়ালে ছাত্রলীগকে নিয়ে আপত্তিকর স্ট্যাটাস দেয়। ওই স্ট্যাটাসে তার শাস্তি দাবি করে বিভিন্ন মন্তব্য করেন অনেকে। পরে বিষয়টি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নজরে আসে।

আপত্তিকর স্ট্যাটাসের প্রতিবাদে ওই ছাত্রীর বহিস্কার চেয়ে উপাচার্য বরাবর লিখিত আবেদন করে ছাত্রলীগ। আবেদনের প্রেক্ষিতে ওই ছাত্রীকে সাময়িক বহিস্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এইক সাথে বিষয়টি অনুসন্ধানের জন্য ছাত্র উপদেষ্টাকে আহবায়ক করে তিন একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট ও সহকারী অধ্যাপক এস এম আব্দুর রহিম। কমিটিকে যথাশিঘ্রই সম্ভব প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। সোমবার রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত এক বার্তার মাধ্যমে এ তথ্য জানা গেছে।

কেন স্থায়ী বহিস্কার করা বার্তায় উল্লেখ্য করা হয়, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ৪র্থ বর্ষের ছাত্রী মৌসুমী মৌ তার ফেসবুক আইডিতে বাংলাদেশ ছাত্রলীগ সম্পর্কে অত্যন্ত কুৎসিত আপত্তিকর স্ট্যাটাস দেওয়ায় ছাত্রলীগ তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে। এই স্ট্যাটাস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া অসম্প্রদায়িক মুক্তিযুদ্ধের চেতনায় এবং প্রগতিবাদী আদর্শে লালিত বাংলাদেশ ছাত্রলীগকে কেবল অসম্মানিত করেনি বরং বঙ্গবন্ধুর আদর্শে আনুসারী সকলকে আহত করেছে। বিষয়টি নিয়ে নিউজিল্যন্ডে অবস্থিত উপাচার্যেও সাথে আলোচনার পরিপ্রেক্ষিতে মৌসুমী মৌকে সাময়িক ভাবে বহিস্কার করা হয়েছে। এবং কেন তাকে চূড়ান্ত ভাবে বহিস্কার করা হবে না ৭ কার্যদিবসের মধ্যে তার কারণ দর্শাতে বলা হয়েছে।

এদিকে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে ওই ছাত্রীর বিরুদ্ধে মানহানি এবং আইসিটি আইনে পৃথক পৃথক দুটি মামলা করা হয়েছে বলে জানিয়েছেন সভাপতি শাহিনুর রহমান শাহিন। তিনি বলেন, আমরা এ ঘটনার তীব্র নিন্দা জানাই। যে বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠন ছাত্রলীগকে নিয়ে এমন কুরুচিপূর্ণ মন্তব্য করে এদেশে তার থাকার কোন অধিকার নেই। আমরা বিশ্ববিদ্যালয় থেকে ওই ছাত্রীর স্থায়ী বহিস্কার চাই।

ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রতন শেখ বলেন, ছাত্রলীগের পক্ষ থেকে মামলার জন্য আবেদন করা হয়েছে। আমরা সেটা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছি। অনুমোদন আসলে আমরা আমাদের কার্যক্রম শুরু করে দিোব।

বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ বলেন, ছাত্রলীগের আবেদনের প্রেক্ষিতে ওই ছাত্রীকে সাময়িক বহিস্কার করা হয়েছে। এইক সাথে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

মৌসুমী আক্তার মৌ ঝিনাইদহ শহরের পার্কপাড়ায় বাসিন্দা। তার সাথে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে ফোন বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, মৌসুমী আক্তার মৌ এর বিরুদ্ধে বিভাগের শিক্ষকদের সাথে অবৈধ সম্পর্কেও অভিযোগ রয়েছে। মৌ এর আবেদনের প্রেক্ষিতে যৌন হয়রানির দায়ে বিভাগের এক শিক্ষককে স্থায়ী বহিস্কার করে কর্তৃপক্ষ। তবে মৌসুমী আবেদন প্রত্যাহার করা কথা বলে ওই শিক্ষকের কাছে পাঁচ লাখ টাকা দাবি করেছিলো বলে অভিযোগ রয়েছে।

আরো পড়ুন: ছাত্রলীগ কাউকে নখের আঁচড়ও মারেনি: গোলাম রাব্বানী​

আরো পড়ুন: একই বিষয়ে বার বার ফেল, ইসলামী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীর অভিযোগ​

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত