ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

প্রত্যন্ত অঞ্চলে পুলিশিং সেবা পৌঁছানোর নাম ‘বিট পুলিশিং’

  বগুড়া প্রতিনিধি

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২০, ১৯:৫৫

প্রত্যন্ত অঞ্চলে পুলিশিং সেবা পৌঁছানোর নাম ‘বিট পুলিশিং’
ছবি: প্রতিনিধি

বাংলাদেশ পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) আব্দুল বাতেন পিপিএম, বিপিএম (বার) বলেছেন, পুলিশিং সেবা জনসাধারণের দোড়গোড়ায় পৌঁছে দেওয়াই বিট পুলিশিংয়ের মূল লক্ষ্য। প্রত্যন্ত অঞ্চলের সাধারণ জনগণ যেন পুলিশের সেবা পায় সে জন্য বিট পুলিশিং বাংলাদেশের প্রতিটি ইউনিয়ন থেকে গ্রামপর্যায়ে ছোট ছোট অপরাধগুলি সমাধান কল্পে বিট পুলিশ সেবা দিয়ে যাচ্ছে।

সোমবার বিকেল ৪টায় বগুড়ার শিবগঞ্জ থানা পুলিশের আয়োজনে শিবগঞ্জ সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে বিট পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় ডিআইজি আরো বলেন, শিবগঞ্জ একটি বৃহৎ থানা। আমি শুনেছি ২০/২৫ কিলোমিটার দূর থেকে সাধারণ মানুষ সামান্যতম ছোট ছোট সমস্যা নিয়ে থানায় আসে। এতে করে তাদের অনেক ভোগান্তি হয়। এই ভোগান্তি থেকে রেহায় পেতে ইউনিয়ন পর্যায়ে বিট পুলিশিং অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়াও কোন সমস্যা থাকলে আপনারা -৯৯৯ এ ফোন করে পুলিশি সেবা পেতে পারেন। ৯৯৯ -এ তিন ধরনের সেবা দেওয়া হয়। পুলিশিং সেবা, অ্যাম্বুলেন্স, অগ্নি নির্বাপন ব্যবস্থা।

তিনি জানান, এখন থেকে শিবগঞ্জ থানার জনসাধারণের পুলিশিং সেবা দেওয়ার জন্য আলাদা একটি গাড়ি থাকবে। কোন অপরাধ ঘটলে দ্রুত পুলিশ জনগণের পাশে গিয়ে দাঁড়াবে।

আব্দুল বাতেন বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারদা পুলিশ লাইন মাঠে বলেছিলেন এখন পুলিশ আর পাকিস্তানি নির্যাতনকারী পুলিশ নয়। পুলিশ এখন বাংলাদেশের জনগণের পুলিশ। পুলিশ হবে জনতার মুজিবর্ষের অঙ্গীকার। এ অঙ্গীকারকে সফল করতে পুলিশ কাজ করে যাচ্ছে।

বগুড়া জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বিএপিএম (বার) এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহমেদ রিজু, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলমগীর কবীর, শিবগঞ্জ সার্কেল এর সিনিয়র সহকারী পুলিশ সুপার আরিফুল ইসলাম সিদ্দিকী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুল হক, পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও কমিউনিটি পুলিশিং ফোরাম এর সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তা, শিক্ষিকা মিতালী সরকার, শিক্ষার্থী তানিয়া আক্তার তমা।

> হাতকড়া নিয়ে হাজত থেকে পালালেন আসামি

> যশোরে ফের উচ্ছেদ অভিযান শুরু

> ময়মনসিংহে করোনা রোগী সাত হাজার ছাড়িয়েছে

> গণমাধ্যমকর্মীরা করোনাকালের নির্ভীক যোদ্ধা

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার প্রশাসন বগুড়া আলী হায়দার চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান রিজ্জাকুল ইসলাম রাজু, শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) এসএম বদিউজ্জামান, পুলিশ পরিদর্শক (তদন্ত) হরিদাস মন্ডল, ইউপি চেয়ারম্যান শাহ জাহান চৌধুরী, মহিদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা সাবেক কৃষি বিভাগ এর উপ-পরিচালক আঃ রাজ্জাক বেলাল, ইমাম বেলাল হোসেন, প্রধান শিক্ষক তাজুল ইসলাম, পৌর আওয়ামীলীগ সভাপতি আমিনুল হক দুদু প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত