ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

যথাযোগ্য মর্যাদায় পবিপ্রবি'তে মহান একুশে ফেব্রুয়ারি পালন

  পবিপ্রবি প্রতিনিধি

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৩০  
আপডেট :
 ২১ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৩৬

যথাযোগ্য মর্যাদায় পবিপ্রবি'তে মহান একুশে ফেব্রুয়ারি পালন
ছবি: প্রতিনিধি

প্রতিবছরের ন্যায় এ বছরও নানাবিধ কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পালন করা হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

বৈশ্বিক করোনা মহামারীর কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় বিগত বছরগুলোর তুলনায় এ বছর শিক্ষার্থীদের উপস্থিতি ছিল অনেকাংশেই কম।

আজ একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে পবিপ্রবিতে মহান একুশের উদযাপনের শুভ সূচনা ঘটে। এ সময় শহিদদের আত্মার মাগফিরাত কামনা করে ১ মিনিট নীরবতা পালন ও দোয়া মোনাজাত করা হয়।

পরে বিশ্ববিদ্যালয়ের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংঘটনের পক্ষ থেকে শিক্ষক-শিক্ষিকা ও কর্মকর্তারা শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এ ছাড়াও অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ পরিধান, প্রভাতফেরি, আলোচনা সভার আয়োজন।

প্রশাসনিক ভবনের সামনে ভোর ৭টা ৩০ মিনিটে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত (ভারপ্রাপ্ত) এবং কালো পতাকা উত্তোলন করেন অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. পূর্ণেন্দু বিশ্বাস। অতঃপর ৭টা ৪০ মিনিটে প্রশাসনিক ভবনের সম্মুখ হতে প্রধান সড়ক প্রদক্ষিণ করে একটি প্রভাতফেরি বের হয়।

সকাল ৮ টায় ড. মো. জাহিদ হাসানের সঞ্চালনায় ও ড. পূর্ণেন্দু বিশ্বাসের সভাপতিত্বে একাডেমিক ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত (ভারপ্রাপ্ত)। তিনি তার বক্তৃতায় ভাষার সুষ্ঠু অনুশীলনের মধ্যে দিয়ে নতুন প্রজন্মের মূল্যবোধ জাগরণের আশা ব্যক্ত করেন।

মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সকাল ১০ টায় পবিপ্রবির কেন্দ্রীয় মন্দিরে এক বিশেষ প্রার্থনার আয়োজন করা হয় এবং কেন্দ্রীয় মসজিদে দুপুর ১২টা ১ মিনিটে বিশেষ দোয়া মাগফিরাত ও মোনাজাতের মধ্যে দিয়ে সকল কর্মসূচির ইতি ঘটে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত