ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

সন্তানের সাথে বন্ধুত্ব করবেন কীভাবে?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৮, ১২:০৬

সন্তানের সাথে বন্ধুত্ব করবেন কীভাবে?

বাবা মা হওয়া সহজ কোন কাজ নয়। যার সব থেকে কঠিক কাজ সন্তানদের সাথে সুন্দর সম্পর্ক তৈরি করা। অনেক সময়ে মা বাবার ভুলের কারণে সন্তানের সাথে সম্পর্ক খারাপ হয়ে যায়। জেনে নিন তাদের সাথে বন্ধুত্ব করার কিছু উপায়।

মনোযোগ দিয়ে কথা শুনুনঃ

আপনার বাচ্চা কি বলছে তা শুনুন। আপনার বাচ্চা যখন কোন গল্প বলবে তখন তার কথা আপনি শুনছেন এবং গুরুত্ব দিচ্ছেন বুঝলে তার মধ্যে আত্মবিশ্বাস তৈরি হবে।

বাচ্চার কথা শোনার সময় অন্য কাজ নয়ঃ যখন আপনার সন্তান কথা বলতে আসবে তখন তাকে সময় দিন। তখন অবশ্যই টিভি দেখা, পেপার পড়া অথবা অন্য কোন কাজ করা যাবে না।

শিশুর আবেগকে গুরুত্ব দিনঃ আপনার শিশুর আবেগকে প্রকাশ করতে দিন। তার রাগ, আনন্দ, হাসি, কান্না, দুঃখ, কৌতুহল প্রকাশ করতে দিন। আপনি তার আবেগকে গুরুত্ব দিচ্ছেন এতে আপনার প্রতি তার বিশ্বাস তৈরি হবে।

কখনোই বিচারক হওয়া যাবে নাঃ শিশুরা ভুল করবে এটাই স্বাভাবিক। শিশুদের জন্য এমন পরিবেশ রাখা উচিত যেন সে ভুলের মধ্য দিয়ে শিখতে পারে। তাকে বকাবকি না করে ভুল ধরিয়ে দিয়ে সুন্দরভাবে বুঝানো উচিত।

নিজের ছোটবেলার গল্প করুনঃ শিশুর সাথে গল্প করার সময় নিজের ছোটবেলার গল্প করুন। আপনি নিজেও যে ছোটবেলায় ভুল করতেন সেটি শেয়ার করুন। এতে করে শিশু বুঝতে পারে যে তার বাবা-মাও এক সময় তার মতো এমন ছোট ছিল এবং এরকম ভুল করত। এতে করে ভুল করার প্রতি তার ভয় কমবে। আর আপনার সাথে বিভিন্ন জিনিস শেয়ারও করবে। গোপন করা বা মিথ্যা বলার প্রবণতা কমে যাবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত