ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

এমপিওভুক্তি : পরিকল্পনায় আছে বরাদ্দ নেই

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০১৭, ১৫:১০  
আপডেট :
 ২২ ডিসেম্বর ২০১৭, ১৫:৩৪

এমপিওভুক্তি : পরিকল্পনায় আছে বরাদ্দ নেই
এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষকদের অনশন। ফাইল ছবি

চলতি অর্থবছরের পরিকল্পনার মধ্যে নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি’র কথা থাকলেও বাজেটে কোনো বরাদ্দ নেই। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির পরিকল্পনা করেছি। কিন্তু নির্দিষ্ট কোনো বরাদ্দ রাখা যায়নি।

শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উন্নয়ন ও অনুন্নয়ন ব্যয় ৫০ হাজার ৪৩২ কোটি টাকা। শিক্ষায় চলতি বরাদ্দ গত বছরের তুলনায় এক হাজার ৪২২ কোটি টাকা বেশি। গত অর্থবছরে শিক্ষা খাতে ৪৯ হাজার ১০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। এত বরাদ্দ থাকার পরও নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বরাদ্দ না রাখায় ক্ষোভ প্রকাশ করেছেন বিনা বেতনে শিক্ষকতা পেশায় নিয়োজিতরা।

আরো পড়ুন: এমপিওভুক্তির আশায় ৭৫ হাজার শিক্ষক, সাড়ে ৫ হাজার প্রতিষ্ঠান

শিক্ষামন্ত্রী বলেছেন, এমপিভুক্তির অবশ্যই প্রয়োজন আছে। অনেক প্রতিষ্ঠান আছে যারা এমপিওভুক্তির যোগ্য। অর্থ সংকটের বিষয়ে অর্থমন্ত্রীর সাথে আলোচনা করেছি।

মন্ত্রী বলেন, যেহেতু এমপিওভুক্ত শিক্ষকদের বেতন ভাতা দেবে অর্থমন্ত্রণালয়। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়কেই বলেছি এ বিষয়ে একটি নীতিমালা তৈরির জন্য। তারা এমন উদ্যোগও নিয়েছেন, কমিটিও গঠন করা হয়েছে। নীতিমাল হবার পরই বোঝা যাবে কোন কোন প্রতিষ্ঠান এমপিওভুক্তির যোগ্যতা অর্জন করছে।

আরো পড়ুন: শিল্পপতির উদ্দ্যোগে বেতন পাচ্ছেন ৪৩৩ শিক্ষক-কর্মচারী

নতুন এমপিওভুক্তির জন্য তালিকা তৈরি যাচাই বাছাই চলছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অনেক প্রতিষ্ঠান এমপিওভুক্তির যোগ্য রয়েছে। সে হিসাব আমাদের কাছে রয়েছে।

অর্থ প্রতিমন্ত্রী আব্দুল মান্নান বলেন, এমপিওভুক্তির দাবির বিষয়ে একটি সমাধান দরকার। এভাবে চলতে পারে না।

আরো পড়ুন: এমপিওভুক্তির প্রক্রিয়া

নীতিমালা না মেনে এমপিওভুক্তি চলছেই

এমপিওভুক্তির ক্ষেত্রে স্থবিরতা ও অস্বচ্ছতা কাম্য নহে

/এসকে/

  • সর্বশেষ
  • পঠিত