ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১ আপডেট : ১৫ ঘন্টা আগে
শিরোনাম

কাবুল বিস্ফোরণ: যুক্তরাষ্ট্রের ডজনখানেক সেনা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ আগস্ট ২০২১, ০১:৫২  
আপডেট :
 ২৭ আগস্ট ২০২১, ১১:০৪

কাবুল বিস্ফোরণ: যুক্তরাষ্ট্রের ডজনখানেক সেনা নিহত
সংগৃহীত ছবি

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশপথে জোড়া বিস্ফোরণে অন্তত ডজনখানেক মার্কিন সেনা নিহত হয়েছে। ইউএস সেন্ট্রাল কমান্ড বা সেন্টকমের প্রধান জেনারেল কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি সাংবাদিকদের জানিয়েছেন, কাবুল বিস্ফোরণে অন্তত ১২ জন মার্কিন সেনা নিহত হয়েছে। এছাড়াও নিহতের এ সংখ্যা নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আফগানিস্তানে এখনও হাজারখানেক মার্কিন নাগরিক রয়ে গেছে বলে জানান ইউএস সেন্ট্রাল কমান্ড বা সেন্টকমের প্রধান জেনারেল কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি। তিনি বলেন, এ হামলার জন্য জঙ্গিগোষ্ঠী আইএস দায়ী। এবং মার্কিন বাহিনীর জন্য এটি একটি কঠিন দিন।

মাইক জ্যাকসন আরও বলেন, সবাই আশঙ্কা করছিলেন এমনটা ঘটবে।

'আইএসের হাতে অস্ত্র ও সরঞ্জাম আছে এবং তাদের হামলা চালানোর সক্ষমতা রয়েছে। তাদের লক্ষ্যবস্তু হচ্ছে নিরস্ত্র মানুষ।'

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে এই বিস্ফোরণ সম্পর্কে জানানো হয়েছে। বাইডেন যখন আফগানিস্তান পরিস্থিতি নিয়ে তার নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছিলেন তখন তাকে এই খবর দেওয়া হয়।

এদিকে কয়েক দিন আগে বিমানবন্দর উড়িয়ে দেয়ার হুমকি দিয়েছিল আইএস। এই বিস্ফোরণের পিছনে তাদেরই হাত রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়েছে, অন্তত দুটি বিস্ফোরণ ঘটেছে। এর মধ্যে একটি ঘটেছে ব্যারন ক্যাম্পের পাশে। পেন্টাগনের তরফ থেকে ‘কয়েকজন মার্কিন ও বেসামরিক নাগরিকের হতাহতের’ খবর নিশ্চিত করা হয়েছে। ঘটনাস্থলে বেশ কিছু মরদেহ পড়ে থাকার ছবিও ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, সন্ত্রাসী হামলার হুমকির পর বিমানবন্দরের যে ৩টি প্রবেশপথ বন্ধ করে দেওয়া হয়েছিল তার মধ্যে এটি একটি ছিল। বিস্ফোরণকালে ওই প্রবেশপথে হাজার হাজার আফগান জড়ো হয়েছিলেন।

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত