ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

ভারতে অ্যামনেস্টির কার্যক্রম স্থগিত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৩:০২  
আপডেট :
 ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৩:২২

ভারতে অ্যামনেস্টির কার্যক্রম স্থগিত

ভারতে সকল কার্যক্রম সাময়িকভাবে বন্ধের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

আরো পড়ুুুুন: ভারতে ধরপাকড়: অরুন্ধতী-অ্যামনেস্টির নিন্দা

ভারত সরকার মানবাধিকার সংস্থাটির ব্যাংক অ্যাকাউন্ট অবরুদ্ধ রাখায় এমন সিদ্ধান্ত অ্যামনেস্টির। এক বিবৃতির মাধ্যমে সংস্থাটি জানায়, ভারতে তাদের ব্যাংক অ্যাকাউন্ট অবরুদ্ধ করার বিষয়টি তারা জানতে পারে গত ১০ সেপ্টেম্বর। দেশটির সরকারের এ পদক্ষেপের ফলে সেখানে অ্যামনেস্টির মানবাধিকার সংক্রান্ত সব প্রচার কাজ ও গবেষণা থমকে গেছে। অধিকাংশ কর্মীকে ছেড়ে দিতে বাধ্য হয়েছে অ্যামনেস্টি।

আরো পড়ুন: ভারতের সমালোচনায় সরব যুক্তরাষ্ট্র-জার্মান-অ্যামনেস্টি

এ প্রসঙ্গে সংস্থার ভারপ্রাপ্ত মহাসচিব জুলি ভেরার বলেন, ভারত সরকারের এ ভয়ঙ্কর ও লজ্জাজনক পদক্ষেপের ফলে সেখানে মানবাধিকার বিষয়ক আমাদের গুরুত্বপূর্ণ কাজগুলো আপাতত থমকে গেছে। তবে ভারতে মানবাধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আমাদের অঙ্গীকার এবং সম্পৃক্ততার অবসান তাতে হয়নি। সামনের দিনগুলোতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কীভাবে ভারতের মানবাধিকার আন্দোলনে ভূমিকা রাখতে পারে, তা আমরা খুঁজে বের করব।

আরো পড়ুন: করোনার অজুহাতে মুসলিম বিদ্বেষী তৎপরতা?

এদিকে ভারতীয় গণমাধ্যমে বলা হয়, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ভারতের ফরেইন কন্ট্রিবিউশন অ্যাক্টের আওতায় কখনোই নিবন্ধন নেয়নি- এই যুক্তিতে সরকার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। ভারতে কোনো এনজিওর বিদেশি তহবিল নিতে গেলে ওই আইনে নিবন্ধিত হতে হয়।

আরো পড়ুন: মিয়ানমারের বিরুদ্ধে আবারও তদন্তের আহ্বান অ্যামনেস্টির

তবে অ্যামনেস্টি দাবি করেছে, ভারতীয় ও আন্তর্জাতিক সব নিয়ম মেনেই তারা সেখানে কাজ করে আসছে। উদ্দেশ্যপ্রণোদিত ও অলিক অভিযোগের ভিত্তিতে ভারত সরকার মানবাধিকার সংগঠনগুলোর মধ্যে যে ‘ডাইনী শিকারে’ নেমেছে, এটা তার সর্বশেষ উদাহরণ।

আরো পড়ুন: মানবতা বিরোধী অপরাধ করছে মিয়ানমার: অ্যামনেস্টি

উল্লেখ্য, এর আগে সঅ্যামনেস্টির এক সেমিনারে কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ভারতবিরোধী শ্লোগান দেওয়া হয়েছে উল্লেখ করে সংস্থাটির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ তোলে বিজেপিসংশ্লিষ্ট হিন্দুত্ববাদী সংগঠন। এ নিয়ে বিক্ষোভও করে হিন্দুত্ববাদীরা।

আরো পড়ুন: এবার অ্যামনেস্টির খেতাব হারালেন সু চি

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত