ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ৩১ মার্চ ২০২০, ১৯:৫০

প্রিন্ট

করোনা মোকাবিলায় দক্ষিণ আফ্রিকার নতুন উদ্যোগ

করোনা মোকাবিলায় দক্ষিণ আফ্রিকার নতুন উদ্যোগ
ফাইল ছবি

Evaly

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে করোনাভাইরাস। আর তাই এ ভাইরাস শনাক্তের জন্য দেশের প্রতিটি নাগরিকের বাড়ি বাড়ি গিয়ে কোভিড-১৯ এর উপসর্গ পরীক্ষা করার উদ্যোগ নিয়েছেন সরকার। বিশেষজ্ঞরা বলছেন, নতুন এ উদ্যোগ দেশটির চলমান পরিস্থিতিকে উন্নতি করতে সহায়তা করবে।

রাষ্ট্রপতি জানান, তারা প্রতিটি নাগরিকদের বাড়ি গিয়ে কোভিড-১৯ এর উপসর্গ পরীক্ষা করবে। এ জন্য স্বাস্থ্যকর্মীরা একযোগে সারাদেশের ৯টি প্রাদেশিক শহর ও ৪৪টি জেলা শহর ও ২০৫টি স্থানীয় শহর ও সকল গ্রামের বাসিন্দাদের বাড়ি বাড়ি যাবে।

রাষ্ট্রপতি সিরিল রমাফোসা বলেছেন, এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে কভিড-১৯ এর জন্য সরকার একটি স্ক্রিনিং, টেস্টিং, ট্রেসিং এবং মেডিকেল ম্যানেজমেন্ট প্রোগ্রাম গ্রহণ করবে।

তিনি বলেন, ১০ হাজার স্বাস্থ্যকর্মীকে ইতিমধ্যে বিশেষ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। স্বাস্থ্যকর্মীরা সারাদেশের নাগরিকদের কভিড-১৯ এর লক্ষণযুক্ত কোনো নাগরিক পেলে তাদের স্থানীয় ক্লিনিক বা মোবাইল ক্লিনিকগুলিতে অধিকতর উন্নত চিকিৎসার জন্য প্রেরণ করবে। এ জন্য সারাদেশে অসংখ্য মোবাইল ক্লিনিক কাজ করবে।

প্রসঙ্গত, দক্ষিণ আফ্রিকায় কোভিড-১৯ সংক্রমণ আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩২৬। যার মধ্য মৃত্যু হয়েছে ৩ জনের এবং সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছে ৩১ জন। করোনা বিস্তার রোধে ২৬ মার্চ থেকে দেশব্যাপী ২১ দিনের লকডাউন চলছে।

এদিকে বিশ্বে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা, যুক্ত হচ্ছে নতুন নতুন দেশ। ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য বলছে, সবমিলিয়ে ২শ দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা মহামারি।

মঙ্গলবার সকাল ১০টা পর্ন্ত, বিশ্বের সবমিলিয়ে ৭ লাখ ৮৫ হাজার ৭৯৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৬৫ হাজার ৬০৭ জন। এখনও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন প্রায় ৬ লাখ মানুষ (৫ লাখ ৮২ হাজার ৩৭৪ জন)। এদের মধ্যে ২৯ হাজার ৪৮৮ জনের অবস্থা সঙ্কটাপন্ন।

বাংলাদেশ জার্নালে আরো পড়তে পারেন:

> লকডাউন: বাড়ি ফিরতে ছেলেকে কাঁধে নিয়ে ২ দিন হাঁটলেন যুবক

> মেসি থেকে মুশফিক সবাই এগিয়ে এসেছেন করোনা সংকটে​

> করোনা প্রতিরোধে নির্দেশনা মেনে চলার আহ্বান প্রধানমন্ত্রীর

> করোনাভাইরাস: নাগরিকরা প্রত্যেকে পাবেন ১২ শ ডলার​

> ঢাকা মেডিকেলে ৩ ঘণ্টায় মিলবে করোনা টেস্টের ফল​

> বিদেশী নাগরিকদের সহযোগিতার আশ্বাস পররাষ্ট্রমন্ত্রীর

> প্রাথমিক শিক্ষকদের টিফিন ফি যাবে ‘করোনা ফান্ডে’​

> যে ৭ রোগ থাকলে করোনা হলে আপনার ঝুঁকি বেশি​

> করোনার সচেতনতায় এমনটা কেউ করেননি আগে​

> চট্টগ্রামে ছাপা পত্রিকার বিক্রি কমেছে ৯০ শতাংশ​

> দেশ লকডাউন হলেও মসজিদ বন্ধ করা যাবে না

> পিপিই ছাড়া চিকিৎসা দেয়ার নির্দেশনা স্থগিত

> করোনাভাইরাসকে ‘অবহেলা’ করছেন ট্রাম্প​

> করোনা নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা

> খুব দ্রুত করোনার ‘ওষুধ’ আনছে জাপান​

> লকডাউনে ঘরে সুস্থ থাকার উপায়​

> ৯৯ বছর বয়সী বৃদ্ধর করোনাজয়​

> চা পানেই করোনা থেকে মুক্তি!

> গণমাধ্যমেও করোনা​

> কাশি দিলেই শাস্তি

গোটা বিশ্বে কোভিড-১৯ ভাইরাসে মঙ্গলবার সকাল পর্ন্ত মারা গেছেন সবমিলিয়ে ৩৭ হাজার ৮১৬ জন। এদের মধ্যে সোমবার একদিনে মারা গেছেন ৩ হাজার ৭১৮ জন। আর মঙ্গলবার সকালে মারা গেছেন আরো ৩৩ জন।

বিশ্বে করোনায় আক্রান্ত দেশগুলোর মধ্যে এখনও তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার দেশটিতে আরো ২০ হাজার ৩৫৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এটি কেবল মার্কিন মুলুকে নয়, বিশ্বের যে কোনো দেশে এক দিনে সর্বোচ্চ সংখ্যাক আক্রান্ত হওয়ার রেকর্ড। মঙ্গলবার সকাল পর্যন্ত (বাংলাদেশ সময়) আক্রন্ত হয়েছেন আর ১০৮২ জন। ফলে দেশটিতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ১ লাখ ৬৪ হাজার ২৫৩তে গিয়ে দাঁড়ালো।

করোনায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছে ইতালিতে। দেশটিতে সোমবার পর্যন্ত ১১ হাজার ৫৯১ জন প্রাণ হারিয়েছেন। আক্রান্ত ১ লাখ ১৭ হাজার ৩৯ জন।

সোমবার স্পেনে মারা গেছে আরো ৯১৩ জন।একদিনে দেশটিতে এটি সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। ফলে সেখানে মোট মৃত্যুর সংখ্যা ৭ হাজার ৭১৬ জন।

ইউরোপের এই দেশটিতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৯৫৬ জন।

গত ডিসেম্বরের শেষ নাগদ চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে উত্থানের পর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে এই ভয়ঙ্কর ভাইরাস। দেশটিতে মঙ্গলবার সকালেও নতুন করে ৭৯ জন আক্রান্ত হয়েছেন। ফলে মোট আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৮১ হাজার ৫১৮ জন। চীনে মোট মৃত্যু ৩ হাজার ৩০৫ জন। মঙ্গলবার সকালেই মারা গেছেন আরও পাঁচজন।

আক্রান্তের সংখ্যায় পঞ্চম স্থানে আছে জার্মানি। এখানে মোট আক্রান্ত ৬৬ হাজার ৪৮৮৫ জন। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪৫ জনে। এদের মধ্যে সোমবার গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১০৪ জন।

ফ্রান্সে সোমবার করোনায় নতুন করে মারা গেছেন আরো ৪১৮ জন। ফলে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৩০৫ য়ে। এখানে মোট রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৪৪ হাজার ৫৫০ জন।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে আক্রান্তের সংখ্যা ৪১ হাজার ৪৯৫ জন, আর মারা গেছেন দুই হাজার ৭৫৭ জন। এদের মধ্যে সোমবার মারা গেছেন ১১৭ জন এবং নতুন করে করোনয়ি আক্রান্ত হয়েছেন আরও ৩ হাজারের বেশি মানুষ।

যুক্তরাজ্যে আক্রান্তের বেড়ে ২২ হাজার ছাড়িয়েছে (২২ হাজার ১৪১ জন), মৃত্যু ছাড়িয়েছে ১৪ শ। দেশটিতে সোমবারই আক্রান্ত হয়েছেন ২৬১৯ জন এবং মারা গেছেন আরো ১৮০ জন।

ইউরোপের আরেক দেশ বেলজিয়ামে সোমবার নতুন আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৩ জন এবং মারা গেছেন ৮২ জন। ফলে দেশটিতে মোট করোনায় আক্রন্তের সংখ্রা বেড়ে হয়েছে ১১ হাজার ৮৯৯ জন এবং মোট মৃত্যু ৫১৩ জন।

সুইজারল্যান্ডে মোট মৃত্যু ৩৫৯ জন এবং মোট আক্রান্ত হয়েছেন প্রায় ১৬ হাজার (১৫ হাজার ৯২২ জন)

নেদারল্যান্ডসে মোট আক্রান্ত ১১ হাজার ৭৫০ জন এবং মোট মারা গেছেন ৮৬৪ জন।

গত ডিসেম্বরের শেষ নাগাদ চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। চীনে ইতিমধ্যে ৮০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

তবে মার্চের শুরুর দিক থেকেই সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমতে শুরু করেছে। উহানের পরিস্থিতিও অনেক উন্নত হয়েছে। যে কারণে দীর্ঘ দু মাস ধরে অবরুদ্ধ থাকার পর শনিবার শহরটি আংশিকভাবে খুলে দেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

আরো পড়ুন:

> করোনা ‘জয়ে’ সুখবর​

> করোনায় বাড়িতে যা করবেন

> বাড়ি জীবাণুমুক্ত রাখবেন যেভাবে​

> ঘরে বসেই করোনার ঝুঁকি পরীক্ষা​

> করোনা পরিস্থিতি তুলনামূলক নিয়ন্ত্রণে​

> করোনায় সুন্দরবনের কপালে কী আছে!​

> করোনা ঠেকাতে তালপাতার মাস্ক ব্যবহার

> করোনায় প্রাথমিকে ‘বার্তা’ দিবে মন্ত্রণালয়

> কোনো ধরনের জনসমাগম নয়: প্রধানমন্ত্রী

> করোনায় চিকিৎসক যুগলের অন্যন্য দৃষ্টান্ত​

> করোনা একটি যুদ্ধ, আমাদের জিততে হবে

> করোনাভাইরাস: সাত উপায়ে থামবে ভুল তথ্য​

> করোনায় ঘরে পণ্য পৌঁছে দিতে ‘হোম সার্ভিস’​

> মাছ বিক্রেতা নারীই বিশ্বের প্রথম করোনা রোগী!​

> পুলিশের লাঠিপেটা হয়রানি, বিভিন্ন মহলে ক্ষোভ​

> করোনা চিকিৎসায় আশার আলো দেখছেন চিকিৎসা

> রাজধানীর যেসব হাসপাতালে মিলবে করোনার চিকিৎসা​

> করোনা মোকাবিলায় ৭ মাসের বেতন দান করলেন এরদোগান

shopno
  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best